করোনা নিয়ে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির সতর্কতা

প্রকাশ : ২৯ মে ২০২০, ০৪:৩৭

সাহস ডেস্ক

করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য প্রযোজ্য বিধি বিধানসমূহ সঠিক পদ্ধতিতে প্রয়োগ না করে, শিথিল করা হলে রোগীর সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পেয়ে তা স্বাস্থ্য ব্যবস্থার ওপর প্রচন্ড চাপ সৃষ্টি করতে পারে বলে সতর্ক করেছে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি।

বৃহস্পতিবার (২৮ মে) পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মাদ শহীদুল্লাহ ও সদস্য সচিব মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সতর্ক বার্তা দেয়া হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ একটি সংক্রামক রোগ যা হাঁচি-কাশি ও সংস্পর্শের মাধ্যমে ছড়ায়। জনসমাগম এ রোগের বিস্তার লাভের জন্য সহায়ক এবং সংক্রমণের হার সুনির্দিষ্টভাবে না কমার আগে স্বাভাবিক জীবনযাত্রা চালু করলে এ রোগে আক্রান্তের হার বাড়ার আশংকা থাকে।

এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা সুনির্দিষ্টভাবে কোভিড-১৯ রোগে হাইড্রোক্সি-ক্লোরোকুইন নামক ওষুধ ব্যবহারের ঝুঁকির বিষয়ে নির্দেশনা দিয়েছে উল্লেখ করে, কোভিড-১৯ রোগের চিকিৎসায় এ ওষুধ না রাখার পরামর্শ দিয়েছে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি।

স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রণালয় কোভিড-১৯ ও অন্যান্য রোগীর চিকিৎসা একই হাসপাতালে পৃথক পৃথক ব্যবস্থা করার যে নির্দেশনা দিয়েছে তা সঠিক উল্লেখ করে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি এ বিষয়ে প্রশাসনিক, সাংগঠনিক, জনবল ও সরঞ্জামসমূহের বিশেষ প্রস্তুতির নেয়ার আহ্বান জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত