চাঁপাইনবাবগঞ্জে খালাস হচ্ছে ৪ হাজার টন ভারতীয় পেঁয়াজ

প্রকাশ : ১৫ মে ২০২০, ১৫:২০

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আমনূরা রেল জংশনে খালাস হচ্ছে প্রায় ৪ হাজার টন ভারতীয় পেঁয়াজবাহী দুটি ভারতীয় মালগাড়ি । শুক্রবার (১৫ মে) দুপুরে আমনূরা রেল জংশন মাস্টার খাইরুল ইসলাম বলেন, গত বৃহস্পতিবার (১৪ মে) সকাল ৯টার দিকে দর্শণা থেকে ২ হাজার ৩৬৪ টন পেঁয়াজবাহী ৪০টি ওয়াগনের একটি র‌্যাক (মালগাড়ি বহর)  আমনূরা জংশন এসে পৌঁছায়। বৃহস্পতিবারই পেঁয়াজ খালাসের কাজ শুরু হয়। শুক্রবার খালাস শেষ হবে বলে আশা করা হচ্ছে।

খাইরুল ইসলাম আরও বলেন,দর্শনা থেকে আমনূরা আসা র‌্যাকটি পশ্চিমবঙ্গের গেদে রেলবন্দর থেকে গত বুধবার(১৩ মে) দর্শনা রেলবন্দর পৌঁছে। এর আগে এটি ভারতের মহারাাষ্ট্রের নাসিকের লাসলগাঁও ষ্টেশন থেকে গত সোমবার (১১ মে) রওনা হয়। তিনি আরও বলেন, এসব পেয়াঁজের আমদানীকারক চাঁপাইনবাবগঞ্জ শহরের বটতলাহাট এলাকার মানিক হোসেন। পাঁচদিন আগে তার আরেকটি পেঁয়াজের র‌্যাক গেদে পথে ঢুকে সিরাজগঞ্জে খালাস হয়।

এদিকে গত বৃহস্পতিবার বিকেলে জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর রেলবন্দরে একই আমদানীকারকের আরেকটি পেয়াঁজের র‌্যাক বিপরীতে ভারতের সিঙ্গাবাদ বন্দর থেকে রহনপুর পৌঁছায়। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় ওই গাড়িটিও আমনূরা আনা হয়। দর্শনা থেকে আসা র‌্যাকটি খালাস শেষ হলে শুক্রবারই রহনপুর থেকে আসা র‌্যাকটি খালাসের প্রস্তুতি নেয়া হয়েছে। একই আমদানীকারকের আরও কয়েকটি পেঁয়াজের র‌্যাক ঈদের পূর্বেই ভারত থেকে চাঁপাইনবাবগঞ্জ আসার কথা রয়েছে বলেও জানান জংশন মাষ্টার খাইরুল ইসলাম।

এদিকে রহনপুর রেলবন্দর দিয়ে প্রথমবারের মত আমদানী হয়েছে ভারতীয় পেঁয়াজ। বৃহস্পতিবার বিকেল সোয়া ৪টার সময় ৪২টি মালবাহী ওয়াগনের একটি র‌্যাক ১ হাজার ৬০৬.৯ টন পেয়াঁজ নিয়ে রহনপুর ষ্টেশনে এসে পৌঁছায়।

রহনপুর ষ্টেশন মাষ্টার মীর্জা কামরুল হক বলেন,রহনপুর রেল বন্দর পথে ভারত থেকে পাথর,তেল সহ অন্য পন্য আসলেও পেঁয়াজ আমদানীর ঘটনা এই প্রথম। এছাড়া নিয়মিত আমদানী-রপ্তানী চলা রহনপুর-সিঙ্গাবাদ পথ করোনাজনিত কারনে বাংলাদেশ ও ভারতে চলমান লকডাউনের কারণে বন্ধ হবার পর প্রথম কোন আমদানী পণ্যবাহী মালগাড়ী ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করল।

কামরুল হক বলেন, ভারতের মালদহ থেকে সিঙ্গাবাদ হয়ে আসা ৪২টি পেয়াঁজবাহী ওয়াগন রহনপুর বন্দরে রেখে ভারতীয় ইঞ্জিনসহ চালক ও সহকারীরা ভারত ফিরে গেছেন। এখানে তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তারা ভারতে ফিরে গিয়ে কোয়ারান্টাইনে থাকবেন। কামরুল হক বলেন,বাংলাদেশী ইঞ্জিন রহনপুর থেকে ওয়াগনটি জেলার সদর উপজেলার আমনূরা জংশন নিয়ে গেছে। সেখানেই পেঁয়াজ খালাস হবে।

আমনূরা জংশন মাষ্টার খাইরুল ইসলাম বলেন, রহনপুর আসা পেঁয়াজবাহী ভারতীয় মালগাড়ীটি আমনূরা আনতে দর্শনা থেকে আসা মালগাড়ির ইঞ্জিনটি পাঠানো হয়।

এদিকে আমনুরা জংশনে ভারতীয় পেঁয়াজের দুটি মালগাড়ি ঘিরে চলছে লোড-আনলোড তৎপরতা। প্রায় আড়াইশত ট্রাক এই পেঁয়াজ চাঁপাইনবাবগঞ্জ,রাজশাহী,নওগাঁ সহ দেশের বিভিন্ন অঞ্চলে পৌঁছে দিতে আমনূরা গেছে। উল্লেখ্য,করোনাজনিত কারণে বন্ধ রয়েছে সোনামসজিদসহ দেশের বিভিন্ন স্থলবন্দরে আমদানী-রপ্তানী কার্যক্রম। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত