করোনাভাইরাস: ঢাকার সবচেয়ে ঝুঁকিপূর্ণ ৫ এলাকা

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২০, ১২:৫৯

সাহস ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণের মাস পূর্তিতে একদিনে শনাক্ত হলো ৫৪ জন রোগী, যা এখনো পর্যন্ত সর্বোচ্চ। গত চব্বিশ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আরো ৩ জন জন। এই নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২০ জন। এ পর্যন্ত মোট রোগী শনাক্ত হলো ২১৮ জন।

বুধবার (৮ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তর এবং জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর এর নিয়মিত যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

নতুন করে আক্রান্ত হওয়া ৫৪ জনের মধ্যে ঢাকায় শনাক্ত হয়েছেন ৩৯ জন। একজন ঢাকার একটি উপজেলার বাসিন্দা, এবং বাকিরা ঢাকার বাইরের অধিবাসী। তাদের মধ্যে পুরুষ ৩৩ জন, নারী ২১ জন।

আক্রান্তের সংখ্যার দিক দিয়ে ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ মিরপুর। আয়তন ও জনসংখ্যায় সবচেয়ে বড় এই এলাকাটিতে ২৭ জন করোনাভাইরাসে আক্রান্ত। এরমধ্যে টোলারবাগে ১০ জন, মিরপুর-১ নম্বরে ৮ জন, শাহ আলীবাগ, মিরপুর-১০ ও মিরপুর-১১ নম্বরে ২ জন করে মোট ৬ জন এবং পীরেরবাগ, মিরপুর-১৩ ও কাজীপাড়ায় একজন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ঝুঁকি বিবেচনায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ধানমন্ডি এলাকা। এলাকাটি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ জন।

এছাড়া যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে বাসাবো ও ওয়ারী এলাকা। সেখানে ৯ জন করে মোট ১৮ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। এরপরই মোহম্মদপুরের অবস্থান। এই এলাকার মোট সাতজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

পঞ্চম অবস্থানে রয়েছে গুলশান ও উত্তরা। এই এলাকা দুটিতে ছয়জন করে মোট ১২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া যাত্রাবাড়ি ও লালবাগে আক্রান্ত হয়েছেন পাঁচজন করে আক্রান্ত হয়েছেন মোট ১০ জন।

অন্যদিকে, সোয়ারিঘাট ও বসুন্ধরা আবাসিক এলাকায় তিনজন করে ছয়জন; গ্রীনরোড, চকবাজার, বাবুবাজার, ইসলামপুর, পুরানাপল্টন ও তেজগাঁওয়ে দুইজন করে মোট ১২ জন আক্রান্ত হয়েছেন।

এছাড়া আদাবর, সেন্ট্রালরোড, বুয়েট এলাকা, শাহবাগ, হাজারীবাগ, উর্দুরোড, লক্ষ্মীবাজার, নারিন্দা, কোতোয়ালী, বংশাল, ইস্কাটন, বেইলি রোড, মগবাজার, রামপুরা, শাজাহানপুর, বাড্ডা, নিকুঞ্জ ও মহাখালীতে একজন করে মোট ১৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত