নারায়ণগঞ্জ অনির্দিষ্টকালের জন্য 'লকডাউন'

প্রকাশ | ০৮ এপ্রিল ২০২০, ০২:১১ | আপডেট: ০৮ এপ্রিল ২০২০, ১৪:৩৭

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ রোধে নারায়ণগঞ্জ জেলা ৮ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে। তবে জরুরি পরিসেবা যেমন চিকিৎসা, খাদ্যদ্রব্য সরবরাহ ইত্যাদি এর আওতাবহির্র্ভূত থাকবে।

মঙ্গলবার (৭ এপ্রিল) রাতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, করোনাভাইরাস প্রতিরোধ কার্যক্রম জোরদার করার লক্ষ্যে ৮ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নারায়ণগঞ্জ জেলাকে সম্পূর্ণরূপে অবরুদ্ধ (লকডাউন) ঘোষণা করা হলো। তবে জরুরি পরিসেবা যেমন চিকিৎসা, খাদ্যদ্রব্য সরবরাহ ইত্যাদি এর আওতাবহির্র্ভূত থাকবে। বেসামরিক প্রশাসন, সশস্ত্র বাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে সমন্বয়ের মাধ্যমে সম্মিলিতভাবে এ দায়িত্ব পালন করবে।

এদিকে নারায়ণগঞ্জ করোনাভাইরাস সংক্রমণের নতুন হটস্পট হিসেবে আবির্ভূত হয়েছে। নতুন আক্রান্ত ৪১ জনের মধ্যে ১৫ জন নারায়নগঞ্জের বাসিন্দা। এছাড়া কুমিল্লা, কেরাণীগঞ্জ ও চট্টগ্রামেও এক জন করে করোনাভাইরাসে আক্রান্ত পাওয়া গেছে।

নতুন যারা শণাক্ত হয়েছেন এদের মধ্যে ২৮ জন পুরুষ, ১৩ জন নারী। নতুন যারা মারা গেছেন তাদের বয়স ৪১ থেকে ৬০এর মধ্যে। এদের দুজন ঢাকার বাসিন্দা। বাকিরা ঢাকার বাইরের। চারজন পুরুষ একজন নারী।

এই সময়ের মধ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে আরো ৪১ জন। যা এখনো পর্যন্ত সর্বোচ্চ। ৭৯২ জনের নমুনা পরীক্ষা করে এই পরিমাণ রোগী শনাক্ত করা হয়েছে। নমুনা পরীক্ষার দিক দিয়েও সংখ্যাটি এখন পর্যন্ত সবোর্চ্চ।