চিকিৎসা না দেওয়া ডাক্তারদের তালিকা চেয়েছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২০, ১৩:৩২

সাহস ডেস্ক

করোনা পরিস্থিতিতে চিকিৎসা না দেওয়া ডাক্তারদের নামের তালিকা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ভবিষ্যতে তারা ডাক্তারি করতে পারবে কিনা সেটাই চিন্তা করতে হবে। করোনা পরিস্থিতিতে ডাক্তারদের দ্বারে দ্বারে ঘুরেও বিনা চিকিৎসায় বিভিন্ন মানুষের মারা যাওয়ার বিষয়টি এসময় উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (৭ এপ্রিল) সকালে গণভবন থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের জেলাগুলোর কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময়কালে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, একজন রোগী এলে চিকিৎসা করাবে তার জন্য নিজেকে সুরক্ষিত করা যায়। অ্যাপ্রোন পরে নেন, মুখে মাস্ক লাগান, গ্লভস নেন, স্যানিটাইজার ব্যবহার করেন, হাত ধোন কিন্তু রোগী দেখেন। রোগী কেন ফেরত যাবে? আর একজন রোগী নিয়ে দৌড়াদৌড়ি করে সে রোগী কেন মারা যাবে।

প্রধানমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র কেন মারা যাবে। এই রোগী কোন কোন জায়গা গিয়েছে সেখানে কোন কোন ডাক্তারের দায়িত্ব ছিল আমি তাদের নামটাও জানতে চাই। কারণ ডাক্তারি করবার মতো, চাকরি করবার মতো তাদের সক্ষমতা নেই। তাদের চাকরি থেকে বের করে দেওয়া উচিত। আমি মনে করি।

ঘোষিত স্বাস্থ্যবিমা ও ইন্স্যুরেন্স সুবিধা যারা চিকিৎসা দিচ্ছে না তাদের জন্য নয় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জানুয়ারি থেকে করোনা ভাইরাস শুরু। মার্চ থেকে এটা ব্যাপকভাবে দেখা দেয়। এই মার্চ মাসে যারা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছেন এই বীমাটা তাদের জন্য।

তিনি আরও বলেন, মার্চ মাসে যারা কাজ করেননি, নিজেদের সুরক্ষার জন্য পালিয়ে আছেন, যেখানে দ্বারে দ্বারে ঘুরে চিকিৎসা পাননি, অন্য সাধারণ রোগীরাও চিকিৎসা পাননি তাদের জন্য এই প্রণোদনা না। তারা এটা পাবেন না। বরং ভবিষ্যতে তারা ডাক্তারি করতে পারবে কিনা সেটাই চিন্তা করতে হবে। ডাক্তার আমাদের প্রয়োজন আছে এটা নিয়ে আমাদের কোনো সন্দেহ নেই। কিন্তু এই মানসিকতা থাকবে কেন, মানবতাবোধ হারাবে কেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত