করোনা মোকাবিলায় বাংলাদেশকে ২১৮ কোটি টাকা দেবে যুক্তরাজ্য

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২০, ১২:০৬

সাহস ডেস্ক

করোনাভাইরাস মোকাবিলায় সরকারের জাতীয় প্রস্তুতি পরিকল্পনায় ২১৮ কোটি টাকা (২১ মিলিয়ন পাউন্ড) সহায়তা হিসেবে দেবে যুক্তরাজ্য। জাতীয় প্রস্তুতি সাড়াদান পরিকল্পনা ও রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে এ অর্থ ব্যয় করা হবে।

সোমবার (০৬ এপ্রিল) ঢাকার যুক্তরাজ্য হাইকমিশন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

যুক্তরাজ্য দূতাবাসের ফেসবুক পেজে এক পোস্টে বলা হয়, ৭৩ কোটি টাকা বিশ্ব ব্যাংক, ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় স্বাস্থ্য খাতের উন্নয়নে ব্যয় করা হবে। জাতীয় স্বাস্থ্য নীতির বাস্তবায়নে পারসোনাল প্রটেকটিভ ইক্যুইপমেন্ট ও টেস্টিং কিট সংগ্রহ এবং অক্সিজেন সরবরাহসহ অন্যান্য স্বাস্থ্য সেবা উন্নয়নের জন্য এই অর্থ ব্যয় হবে।  

এতে উল্লেখ করা হয়, তিন মিলিয়ন পাউন্ড ইউএনডিপির মাধ্যমে দেশের ২০টি শহরের বস্তি এলাকায় ২১ লাখ ৬০ হাজার মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতায় তথ্য সরবরাহ, হাতধোয়া সুবিধা নিশ্চিত ও স্থানীয় স্বাস্থ্যসেবার সমন্বয়ে ব্যয় করা হবে।

এক মিলিয়ন পাউন্ড খরচ করা হবে ব্র্যাকের মাধ্যমে ৫০ হাজার কমিউনিটির স্বাস্থ্যকর্মীদের করোনা ভাইরাস সচেতনতায়। আর ১০ মিলিয়ন পাউন্ড জাতিসংঘ ও এনজিওদের মাধ্যমে রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় কমিউনিটির মধ্যে করোনা ভাইরাস প্রতিরোধে নানা কর্মসূচিতে ব্যয় করা হবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত