দূর্গম চরের কর্মহীন পরিবারের পাশে প্লান-বি ফাউন্ডেশন

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২০, ১৫:৪৪

কামরুজ্জামান স্বাধীন

কুড়িগ্রামের উলিপুরে সাহেবের আলগা ইউনিয়নের দুর্গম চর উত্তর বাগুয়ায় ২ এপ্রিল শুক্রবার 'চর বাগুয়া শিশুস্বর্গ স্কুল'-র ৭৮জন শিক্ষার্থীর মধ্যে খাদ্য সহায়তা ও করোনা ভাইরাস থেকে সুরক্ষার বিষয়ে সচেতনমুলক দিক-নির্দেশনা দেয় প্লান-বি ফাউন্ডেশন।

২০১৯ সালের ভয়াবহ বন্যায় প্লান - বি নামের সংগঠন ত্রানের কাজ করতে গিয়ে প্রায় পাঁচ হাজার মানুষের উপর শিক্ষা সংক্রান্ত বিষয়ে একটি গবেষনা চালায়। গবেষনায় বেরিয়ে আসে এ এলাকার মানুষের শিক্ষার হার শুন্যের কোটায়। এত বড় চরে প্রায় ২ শতাধিক শিশু থাকলেও নেই কোন শিক্ষা প্রতিষ্ঠান।

২০১৩-১৬ অর্থ বছরে বাংলাদেশ জাপান যৌথ অর্থায়নে ফ্রেন্ডশিপ স্কুল চালু থাকলেও প্রজেক্ট বন্ধ হয়ে গেলে মুখ থুবড়ে পরে এই দূর্গম চরের শিক্ষা ব্যবস্থা। কয়েকদফা জরিপ ও ফিল্ডওয়ার্কের পর লোকাল কমিউনিটির সহযোগীতায় সেখানে একটি স্কুল পরিচালনার সিদ্ধান্ত নেয় প্লান-বি ফাউন্ডেশন। নতুন করে কাজ করতে থাকে প্লান - বি নামের সংগঠনটি। বর্তমান চর বাগুয়া শিশুস্বর্গ বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা ৭৮জন। প্রায় এক বছর ধরে সকল শিক্ষার্থীর অবৈতনিক শিক্ষাদান ও শিক্ষা উপকরণ সহায়তা দিয়ে আসছে এই সামাজিক সংগঠনটি।

প্লান-বি ফাউন্ডেশনের শিক্ষা সহায়তা প্রাপ্ত এসব শিশুর অভিভাবকদের প্রায় সবাই ব্রহ্মপুত্রের মৎস শিকারী জেলে অথবা দিনমজুর। চলমান করোনা সংকটে শ্রমহীন এসব শিশুর পরিবার খাদ্য সংকটে পড়েছে। এমন অবস্থায় তাদের পাশে দাড়ালো প্লান-বি ফাউন্ডেশন। প্রতিটি শিশুর পরিবারকে এক সপ্তাহের চাল, ডাল, তেল, আলু, লবণ ও পরিচ্ছনতার জন্য সাবান প্রদান করে তারা।

এ ব্যাপারে প্লান-বি'র ভলান্টিয়ার ইমরান আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, করোনা সংকটের শুরু থেকেই আমরা এওয়ারনেস ক্যাম্পেইনসহ নানামুখী কর্মসূচী গ্রহণ করেছি। তারই ধারাবাহিকতায় আমরা খাদ্য সহায়তা দিচ্ছি। সামনে আমাদের আরো কিছু পরিকল্পনা আছে। সমাজের বিত্তবানদের এসব কর্মহীন মানুষের পাশে দাড়ানো উচিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত