সাধারণ ছুটি ঘোষণার পর ঢাকা ছেড়েছেন ১ কোটি ১০ লাখ মানুষ

প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ১৬:৫৭

সাহস ডেস্ক

করোনাভাইরাস রোধে সরকারের সাধারণ ছুটি ঘোষণার পরে ঢাকা ছেড়েছেন ১ কোটি ১০ লাখ মোবাইল ফোন ব্যবহারকারী। তাদের সঙ্গে আছেন ৪ লাখ ৮০ হাজার মানুষ, যারা বিদেশ থেকে দেশে ফিরছেন।

মোবাইল ফোন অপারেটরদের তথ্যের ভিত্তিতে ন্যাশনাল টেলিকম মনিটরিং সেন্টার'র (এনটিএমসি) পরিচালক বিগ্রেডিয়ার জেনালের জিয়াউল আহসান এ তথ্য জানিয়েছন ।

তিনি বলেন, এক কোটি গ্রাহকের মধ্যে বাংলালিংকের ১৬ লাখ, গ্রামীণফোনের ৪৬ লাখ, রবির ৩৫ লাখ এবং টেলিটকের ২ লাখ ৫০ হাজার গ্রাহক রয়েছে। এতো বিপুল সংখ্যক মানুষের মাঝে যদি কেউ করোনাভাইরাসে আক্রান্ত থাকে তাহলে ভয়াবহ আকার ধারণ করতে পারে।

এর আগে ২৩ মার্চ মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমদ কায়কাউস সংবাদ সম্মেলন করে জানান, করোনাভাইরাসের কারণে ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি থাকবে। এর মধ্যে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি থাকবে। ২৬ মার্চ স্বাধীনতা দিবসের ও ২৭ ও ২৮ মার্চের সাপ্তাহিক ছুটিও যোগ হবে। এ ছাড়া ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক ছুটি এ ছুটির সঙ্গে যোগ হবে।

এদিকে জাতিসংঘের এক নথিতে বলা হয়েছে, এই সিদ্ধান্তের কারণে ‘খুব সম্ভবত ঝুঁকিপূর্ণ ও সংক্রমণশীল লোকজন সারা দেশে ছড়িয়ে পড়েছে। ফলে রোগের বিস্তার আরও ত্বরান্বিত হয়েছে।’ তবে নথিতে এও বলা হয়, ঢাকা থেকে লোকজন বের হয়ে যাওয়ায় রাজধানী শহরের ওপর কোভিড-১৯ রোগীদের বোঝা হয়তো কমেছে এবং তা দেশজুড়ে বিন্যস্ত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত