বাজারে আসছে কেরুর হ্যান্ড স্যানিটাইজার

প্রকাশ : ২২ মার্চ ২০২০, ১৫:২৩

সাহস ডেস্ক

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে এবার বাজারে আসছে দেশের একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন ডিস্টিলারি কেরু এন্ড কোং (বাংলাদেশ) লিমিটেডের উৎপাদিত হ্যান্ড স্যানিটাইজার।

সোমবার (২৩ মার্চ) থেকে পরীক্ষামূলকভাবে বাজারে আসবে ‘কেরুজ হ্যান্ড স্যানিটাইজার’ নামের জীবাণুনাশক পণ্যটি।

কেরু এন্ড কোম্পানী সূত্র জানিয়েছে, ১৯৩৮ সাল থেকে কেরু কোম্পানি বিশ্বখ্যাত উন্নতমানের স্পিরিট তৈরি করে আসছে। হ্যান্ড স্যানিটাইজারের মূল উপাদানই স্পিরিট। এর সাথে ডিস্টিল্ড ওয়াটার, রং ও ঘ্রাণ মেশালেই তৈরি হয় হ্যান্ড স্যানিটাইজার। ১০০ মিলি লিটারের একটি বোতলের সর্বোচ্চ বিক্রয় মূল্য হবে ৬০ টাকা। যা বাজারের যেকোনো স্যানিটাইজারের চেয়ে অনেক কম।

কেরু এ্যান্ড কোম্পাননির ব্যবস্থাপনা পরিচালক জাহিদ আলী আনছারী জানান, চলমান পরিস্থিতিতে রাষ্ট্রের স্বার্থে তাৎক্ষনিক এ ধরনের উদ্যোগ গ্রহন করা হয়েছে। পরীক্ষা করে দেখা গেছে, ৯৯ দশমিক ৯৯ শতাংশ জীবাণু এতে মরে যায়।

তিনি আরও জানান, হ্যান্ড স্যানিটাইজার বাজারে ছাড়তে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অনুমোদন নিতে হয়। তাদের সাথেও যোগাযোগ করা হয়েছে। যেহেতু কেরুর স্পিরিট বিক্রির লাইসেন্স আছে, তাই তারা এটি বাজারে বিক্রি করতে পারবে।

বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের অনুমতি পেলেই হ্যান্ড স্যানিটাইজার বাজারজাতকরণ শুরু হবে। পর্যাপ্ত পরিমাণ স্যানিটাইজার উৎপাদন করা হয়েছে। প্রাথমিক অবস্থায় কেরু এন্ড কোং এর অনুমোদিত ১৬টি বিপণন কেন্দ্রের মাধ্যমে বিক্রি করা হবে এবং পর্যায়ক্রমে চাহিদামতো দেশের অন্যান্য স্থানে বিক্রির ব্যবস্থা করা হবে।

কেরু কোম্পানীর এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা। তারা মনে করেন, বাজারে অন্যান্য জীবাণুনাশকের তুলনায় কেরুজ হ্যান্ড স্যানিটাইজারের ক্রয়মূল্য তুলনামুলক কম। যা সাধারন মানুষের নাগালে পৌঁছাতে সহায়ক হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত