মুজিবশতবর্ষ উদযাপনে ব্যতিক্রমী প্রয়াসে ৯০ জন মুক্তি পেল অন্ধত্বের অভিশাপ থেকে

প্রকাশ : ১৭ মার্চ ২০২০, ১৪:৪৮

বরূণ ব্যানার্জি, সাতক্ষীরা

করোনা ভাইরাস এর কারণে দেশের পরিবর্তিত পরিস্থিতিতে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিব বর্ষ উদযাপনকে সীমিত আকারে করবার নির্দেশনার পরিপ্রেক্ষিতে সাতক্ষীরা শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতাল ভিন্নভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন করেছে।

জাতির জনকের প্রতি গভীর শ্রদ্ধাপ্রকাশে ফ্রেন্ডশিপ হাসপাতাল আয়োজন করে ফ্রি চোখের ছানি অপারেশন ক্যাম্প। যেখানে সম্পূর্ণ বিনামূল্যে ৯০ জন রোগীর চোখের ছানি অপারেশন করা হয়। যারা ছানি জনিত কারণে স্থায়ী অন্ধত্বের দিকে ধাবিত হচ্ছিল, যাদের জীবনযাত্রা পর নির্ভর হয়ে পড়ছিল তাদের ছানি অপারেশনের মাধ্যমে নতুন জীবন দান জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপনে এক মহতী উদ্যোগ। ফ্রেন্ডশিপ হাসপাতালের পরিচালক লেঃ কর্ণেল ডাঃ মোজাহেদুল হক (অবঃ) বলেন, জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপনে এবং তার প্রতি শ্রদ্ধা জানানোর জন্য চোখের ছানি অপারেশন ক্যাম্পকেই আমাদের কাছে বেশী কার্যকর মনে হয়েছে। চোখের ছানি ক্যাম্পের প্রতিটি রোগীকেই তিনবেলা খাবার, পরীক্ষা-নিরীক্ষা, প্রয়োজনীয় ঔষধ ও চশমা বিনামূল্যে সরবরাহ করা হয়েছে। রোগীরা পরবর্তীতে কোন প্রকার সমস্যা বোধকরলে এই ৯০ জন রোগীকে বিনামূল্যে সেবা দেওয়া হবে বলেও তিনি নিশ্চিত করেন। 

মুজিবশতবর্ষ উদযাপন উপলক্ষে পুরো বছর জুড়েই হাসপাতালের পক্ষ থেকে বিভিন্ন মানবিক পরিকল্পনা রয়েছে, যেমন ফ্রি মেডিকেল ক্যাম্প, ডায়াবেটিস ক্যাম্প, হাইপারটেনশন ক্যাম্প, ডেন্টালক্যাম্প, গর্ভবতী মায়েদের চিকিৎসা ক্যাম্প ইত্যাদি। পরিচালক আরও বলেন, আমাদের উদ্দেশ্য প্রান্তিক জনগোষ্ঠীকে সুচিকিৎসা প্রদানের মাধ্যমে সুস্থ জাতি বিনির্মাণে সরকারের পাশাপাশি অবদান রাখা। এমন মহতী উদ্যোগ নিয়ে জাতীয় দিবস উদযাপনের মাধ্যমে ফ্রেন্ডশিপ হাসপাতাল মানবতার সেবায় অনন্য উদাহরণ সৃষ্টি করল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত