মেঘনায় মাছ শিকারের দায়ে ২ জনের কারাদণ্ড

প্রকাশ : ১৬ মার্চ ২০২০, ১৬:৩১

লক্ষ্মীপুরের রামগতিতে মাছ শিকারের দায়ে ২ জন জেলেকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সেই সাথে ১০ লক্ষ টাকার জাল জব্দ করা হয়েছে।

আজ ১৬ মার্চ (সোমবার) বেলা ১১টার দিকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল মোমিন এ রায় দেন।

দন্ড প্রাপ্ত জেলেরা হলেন -রামগতি উপজেলার চর গজারিয়া এলাকার বাসিন্দা মো: ইসলামের ছেলে মো: ফারুক (২৬), ভোলা জেলার তজুমদ্দিন এলাকার বাসিন্দা মো: ওয়াদুদের ছেলে মো: মিজান (২০)।

এর আগে রাতে মেঘনা নদীর কিল্লার খাল নামক স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করেছে নৌ পুলিশ। এসময় ১টি নৌকা, ৩০ হাজার মিটার সুতার জাল ও ৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো: জসিম উদ্দিন বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, ‘নিষেধাজ্ঞা অমান্য করার দায়ে আটককৃত জেলেদের এ রায় দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।’

রামগতির বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ির সহকারী পরিদর্শক (এসআই) মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘নদীতে মাছ শিকাররের সময় অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। এসময় আটককৃত নৌকাটি নদীতে ডুবিয়ে দেওয়া হয়েছে এবং ৩০ হাজার মিটার সুতার জাল জব্দ করা হয়েছে, যার বর্তমান বাজার মূল্য প্রায় ১০ লক্ষ টাকা।’

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল মোমিন বলেন, ‘রামগতির মেঘনা নদীতে মাছ ধরা নিষিদ্ধ ঘোষনা করেছে সরকার। তবুও নদীতে মাছ শিকার করছিল বলে নৌ পুলিশ অভিযান চালিয়ে ২ জন জেলেকে আটক করেছে। পরে, নিষেধাজ্ঞা অমান্য করার দায়ে আটককৃত জেলেদের ওই রায় দেওয়া হয়েছে।’

উল্লেখ্য, ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত নদীতে জাটকার অভয়াশ্রম। এসময় লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনা নদীর প্রায় একশ কিলোমিটার এলাকায় মাছধরা, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও ক্রয়-বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত