x

এইমাত্র

  •  স্বর্ণের দাম ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমেছে।

চাঁপাইনবাবগঞ্জে নিউমোনিয়ার প্রকোপ,শিশু আক্রান্তের সংখ্যাই বেশী

প্রকাশ : ১৪ মার্চ ২০২০, ১৯:৫৯

চাঁপাইনবাবগঞ্জে ঋতু পরিবর্তনজনিত (ঠান্ডাজনিত) নিউমোনিয়ার প্রকোপ বেড়েছে। আক্রান্তদের মধ্যে শিশুদের সংখ্যাই বেশী। গত শুক্রবার (১৩ মার্চ) ২৪ ঘন্টায় নিউমোনিয়া আক্রান্ত হয়ে ৭৭ জন সদর হাসপাতালে ভর্তি হয়। শনিবার (১৪ মার্চ) দুপুর পর্যন্ত ২০ জনেরও বেশী ভর্তি হয়েছে। গত কয়েকদিন থেকেই নিউমোনিয়া (এআরআই-একিউট রেসপারেটরি ইনফেশন বা শ্বাসতন্ত্রের সংক্রমণ) আক্রান্তরা হাসপাতালে ভর্তি হচ্ছেন বলে জানিয়েছে স্বাস্থ্য কর্তৃপক্ষ।

সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) নাদিম সরকার বলেন, হটাৎ করে শীত থেকে গরম পড়ায় এই রোগে আক্রান্তের হার বেড়েছে। তিনি শিশুসহ সকলকে সাবধানে থাকার ও গরম পোষাক পরিধানের পরামর্শ দিয়েছেন। তিনি বলেন,হাসপাতালে ঔষধ সংকট নেই তবে শয্যা সংকট রয়েছে। তবে নিউমেনিয়া নিয়ে এখন পর্যন্ত উদ্বেগের কারণ নেই বলেও জানান তিনি।

সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী বলেন, ১২ শয্যার শিশু ওয়ার্ডে রোগি ভর্তি থাকে কয়েকগুন। মাত্র ১ জন শিশু বিশেষজ্ঞ এত রোগি নিয়ে হিমশিম খাচ্ছেন। তিনি সদর হাসপাতালের নতুন ভবনে কিছু শয্যার ব্যবস্থা করার চেষ্টা চলছে বলে জানান। সিভিল সার্জন নিউমেনিয়া প্রতিরোধে বিশেষ করে শিশু ও বৃদ্ধদের ব্যাক্তিগত পরিস্কার-পরিচ্ছন্নতার প্রতি জোর দিয়েছেন। প্রয়োজনে হাসপাতালে এসে চিকিৎসা নিতেও পরামর্শ দিয়েছেন। তিনি বলেন,এই নিউমেনিয়া ঋতু পরিবর্তণ সম্পন্ন হবার সাথে সাথে কমে আসবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত