করোনাভাইরাস: তথ্য কেন্দ্র ও ২৪ ঘণ্টার হটলাইন

প্রকাশ : ০৯ মার্চ ২০২০, ১৫:৫৫

সাহস ডেস্ক

করোনাভাইরাস বিষয়ে সকল তথ্য সংগ্রহ, পরিস্থিতি পর্যবেক্ষণ ও বিশ্লেষণের জন্য আইইডিসিআরে একটি তথ্য কেন্দ্র স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক (ডা.) মীরজাদী সাবরিনা ফ্লোরা।

আইইডিসিআর পরিচালক বলেন, এখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (ইউএসসিডিসি) দেশি- বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসকগণ নিয়মিত পরিস্থিতি পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করবেন।

তিনি বলেন, করোনাভাইরাস নিয়ে আমরা মোটেই উদ্বিগ্ন নই, আমরা প্রস্তুত আছি। উদ্বিগ্ন হওয়ার কোন কারন নেই। করোনাভাইরাস সংক্রান্ত যেকোনো বিষয়ে জানতে চালু করা হটলাইন নম্বরে যোগাযোগ করা যাবে।

হটলাইনগুলো হচ্ছে- ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪ ও ০১৯২৭৭১১৭৮৫।

৬ দেশ থেকে দেশে ফেরাদের জন্য বিশেষ নির্দেশনা

করোনাভাইরাস ঠেকাতে চীন, ইতালি, দক্ষিণ কোরিয়া, ইরান, সিঙ্গাপুর, ও থাইল্যান্ড এই ৬টি দেশ থেকে বাংলাদেশে আসা যাত্রীদের ১৪ দিন হোম/সেলফ কোয়ারেন্টাইনে থাকতে হবে। এটি সরকারের অনুরোধ বলে জানিয়েছেন ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহরিয়ার সাজ্জাদ।

তিনি বলেন, উল্লেখিত দেশগুলোকে থেকে আসা যাত্রীদের শরীরে জ্বর না থাকলেও তাদের বাধ্যতামূলকভাবে নিজ বাড়িতে বা তারা যেখানে থাকবেন, সেখানে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষার সময় যদি যাত্রীর শরীরে তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইট বা এর বেশি তাপমাত্রা থাকে, তাহলে তাকে সরাসরি কুয়েত মৈত্রী হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত