লক্ষ্মীপুরের মেঘনায় জাটকা শিকারের দায়ে ১৩ জেলের অর্থদণ্ড

প্রকাশ : ০৮ মার্চ ২০২০, ২০:০৮

লক্ষ্মীপুরের মেঘনা নদীতে জাটকা ইলিশ শিকারের দায়ে ৬ জন জেলের ৫ হাজার টাকা ও ৭ জন জেলের ২ হাজার টাকা করে অর্থদণ্ড করেছে ভ্রাম্যমাণ আদালত।

৭ মার্চ (শনিবার) রাত ১১টার দিকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল মোমিন এ রায় দেন।

এর আগে বিকালে মেঘনা নদীর স্লাইচ খাল সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করেছে নৌ পুলিশ। এসময় ২টি নৌকা, ৫০ হাজার মিটার বিভিন্ন ধরনের জাল জব্দ করা হয় ও ৬০ কেজি জাটকা জব্দ করা হয়।

৫ হাজার টাকা করে অর্থদণ্ড প্রাপ্তরা হলেন প্রাপ্ত জেলেরা হলেন- রামগতি উপজেলার বয়ারচর এলাকার বাসিন্দা মো: দিদার (৩৫), একই এলাকার মো: রফিক (২৫), মো: মান্নান (৩০), মো: ইউসুফ (২৫), মো: করিম (৩০), মো: শাহেদ (২০)।

২ হাজার টাকা করে অর্থদণ্ড প্রাপ্তরা হলেন- রামগতি উপজেলার বয়ারচর এলাকার পবাসিন্দা মো: নিরব (২০), একই এলাকার মো: আব্দুল কুদ্দুস (২০), আবদুর রহমান (১৮), মো: সজীব (১৮), মো: শিপন (১৮), মো: সাকিব (১২), সাকিব (১২)।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো: জসিম উদ্দিন বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান, ‘নিষেধাজ্ঞা অমান্য করার দায়ে আটককৃত জেলেদের এ রায় দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।’

রামগতির বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ির সহকারী পরিদর্শক (এসআই) মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘নদীতে মাছ শিকাররের সময় অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। এসময় ৫০ হাজার মিটার জাল ও ৬০ কেজি জাটকা জব্দ করা হয়। জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস ও জাটকা ইলিশ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।’

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল মোমিন বলেন, ‘রামগতির মেঘনা নদীতে মাছ ধরা নিষিদ্ধ ঘোষনা করেছে সরকার। তবুও নদীতে মাছ শিকার করছিল বলে নৌ পুলিশ অভিযান চালিয়ে ১৩ জন জেলেকে আটক করেছে। পরে, নিষেধাজ্ঞা অমান্য করার দায়ে আটককৃত জেলেদের ওই রায় দেওয়া হয়েছে।’

উল্লেখ্য, গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত নদীতে জাটকার অভয়াশ্রম। এসময় লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনা নদীর প্রায় একশ’ কিলোমিটার এলাকায় মাছধরা, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও ক্রয়-বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত