আদালত সরকারের ইচ্ছায় চলে, পিরোজপুরের ঘটনাই প্রমাণ: মওদুদ

প্রকাশ : ০৬ মার্চ ২০২০, ১৬:৫৬

সাহস ডেস্ক

সরকারের ইচ্ছা ছাড়া বেগম খালেদা জিয়ার মুক্তি কোনোদিন হবে না মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেছেন, সরকার যদি ইচ্ছা করে আদালত বেগম খালেদা জিয়াকে জামিন দিয়ে দেবে। কারণ আদালত এখন আর স্বাধীন নেই। আদালত যে সরকারের ইচ্ছায় চলে, পিরোজপুরের ঘটনা সেটাই প্রমাণ করে।

শুক্রবার (৬ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির আকরাম খাঁ হলে স্বাধীনতা ফোরাম আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

মওদুদ বলেন, দেশের মানুষ গণতন্ত্রপ্রিয় ও স্বাধীনতাপ্রিয়। আজকে সব গণতান্ত্রিক, দেশপ্রেমিক, রাজনৈতিক ও সামাজিক শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনের মাধ্যমে এ সরকারের পতন ঘটাতে হবে।

তিনি বলেন, গত ১১ ডিসেম্বর যে গেজেট প্রকাশ করা হয়েছে সে গেজেট অনুযায়ী বিচার বিভাগকে, নিম্ন আদালতকে প্রশাসনের অধস্তন করা হয়েছে। একেবারে লিখিতভাবে আইন করে। এখন নিম্ন আদালত প্রশাসনের অধীনে অর্থাৎ রাজনৈতিক ইচ্ছায় চলে। আমার কাছে সবচেয়ে বেদনার হলো, ১১ বছরে উচ্চ আদালত বা নিম্ন আদালত থেকে একটা রায়েও আমাদের দ্বিতীয় স্তরের কোনো নেতা রিলিজ পাননি।

মওদুদ বলেন, রাজনীতি ছাড়া কোনো রাষ্ট্র চলতে পারে না। রাষ্ট্র মানেই রাজনীতি। রাজনীতি মানেই রাষ্ট্র। আজকে সে রাজনীতি বাংলাদেশের মাটি থেকে বিলীন করে দেয়ার চেষ্টা চলছে, শুধু ক্ষমতার লোভে ক্ষমতার স্বার্থে।

স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমতুল্লাহর সভাপতিত্বে ‘নাগরিক অধিকার, ন্যায় বিচার এবং বেগম খালেদা জিয়া’ শীর্ষক এ সভায় আরও বক্তব্য রাখেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহীম, গণফোরামের কার্যনির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত