মুজিববর্ষে ১০ লাখ ঔষধি গাছ লাগানোর ঘোষণা

প্রকাশ : ০২ মার্চ ২০২০, ১৬:০৭

সাহস ডেস্ক

মুজিববর্ষে সারাদেশে ১০ লাখ ঔষধি গাছ লাগানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ নিম ফাউন্ডেশন। এ কর্মসূচি ২১ মার্চ থেকে শুরু হবে। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সোমবার (২ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সংগঠনের চেয়ারম্যান ড. এম এ হাকিম।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতে ১০ লাখ ঔষধি গাছ লাগানোর কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ নিম ফাউন্ডেশন। এ কর্মসূচি ২১ মার্চ থেকে শুরু হবে। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রথম গাছটি রোপণ করা হবে জাতির জনকের জন্ম জেলা ফরিদপুরের রাজবাড়ির শান্তি মিশনে। উদ্বোধনী অনুষ্ঠানে শেখ মুজিব পরিবারের একজন গুরুত্বপূর্ণ সদস্য উপস্থিত থাকবেন।

ড. হাকিম বলেন, নিম গাছের গুণাগুণ সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সচেতনতা বৃদ্ধি পেয়েছে। সারাদেশের সব ক্যান্টনমেন্ট ও চা বাগানের অব্যবহৃত জমি বিশেষ করে চা বাগানে নিম গাছ ব্যাপক হারে লাগানো হয়েছে। বাংলাদেশে ১৯৮৬ সাল থেকে ঔষধি গাছ বিশেষ করে নিম গাছ রোপণ করছে তারা।

মুজিববর্ষে এই ১০ লাখ ঔষধি গাছ রোপণে সম্পৃক্ত হতে আগ্রহী ব্যক্তি-প্রতিষ্ঠানকে বাংলাদেশ নিম ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদ, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আবুল খায়ের, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকু প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত