কর্ণফুলী দূষণের দায়ে ইস্টার্ন রিফাইনারিকে জরিমানা

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১৭

সাহস ডেস্ক

অতিমাত্রায় তরল বর্জ্য ফেলে কর্ণফুলী নদীকে দূষিত করার দায়ে রাষ্ট্রায়ত্ব একমাত্র পেট্রোলিয়াম শোধন কারখানা ইস্টার্ন রিফাইনারি লিমিটেডকে আর্থিক জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। একইসঙ্গে অপরিশোধিত তরল বর্জ্য কর্ণফুলী নদীতে না ফেলার জন্য প্রতিষ্ঠানটিকে নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) এক শুনানিতে এ জরিমানার আদেশ দেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক (চট্টগ্রাম মেট্রো) মোহাম্মদ নুরুল্লাহ নুরী।

শুনানিতে ইস্টার্ন রিফাইনারি পক্ষে ছিলেন, প্রদীম কুমার চৌধুরী (ম্যানেজার ইন্সপেকশন), মো. কামরুজ্জামান (ম্যানেজার টিএস) ও নাজিম আহমেদ (এজিএম ইন্সটলেশন)।

গত ৯ জানুয়ারি পরিবেশ অধিদপ্তরের পরিচালক (চট্টগ্রাম মেট্রো) মোহাম্মদ নুরুল্লাহ নুরীর নেতৃত্বে একটি দল কারখানাটি পরিদর্শনে যায়। পরিদর্শনকারী দলের সদস্য কারখানার একটি ড্রেন থেকে বিপুল পরিমাণ অপরিশোধিত বর্জ্য কর্ণফুলী নদীতে ফেলা হচ্ছে বলে প্রমাণ পান। এ ছাড়াও কারখানার বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা তৈলাক্ত বর্জ্য বৃষ্টি হলেই ধুয়ে নদীর পানিতে মিশে যায়।

এর আগেও কারখানাটি থেকে একাধিকবার নমুনা সংগ্রহ করে নিজস্ব ল্যাবরেটরিতে পরীক্ষার পর দূষণের পরিমাণ সম্পর্কে নিশ্চিত হয় পরিবেশ অধিদপ্তর। যার পরিপ্রেক্ষিতে পরিবেশ আইন ভঙ্গের দায়ে কারখানা কর্তৃপক্ষকে ডেকে পাঠায় পরিবেশ অধিদপ্তর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত