বিটিআরসি'কে আরও ১ হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১৭

সাহস ডেস্ক

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) পাওনা বাবদ আরও ১ হাজার কোটি টাকা দিতে গ্রামীণফোন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আগামী ৩ মাসের মধ্যেই এই টাকা পরিশোধ করতে হবে বলে জানানো হয়েছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতের নির্দেশ মেনে ২ হাজার কোটি টাকার মধ্যে ১ হাজার কোটি টাকা গতকাল রোববার বিটিআরসিকে দেয় গ্রামীণফোন। এই তথ্য জানিয়ে বাকি অর্থ দিতে গ্রামীণফোনের আইনজীবীর সময়ের আর্জির পরিপ্রেক্ষিতে ৩ মাস সময় দেন আপিল বিভাগ।

এর আগে গত ২৪ নভেম্বর বিটিআরসির করা পাওনা দাবির পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ তিন মাসের মধ্যে গ্রামীণফোনকে ২ হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ দিয়েছিল। ওই নির্দেশের পরিপ্রেক্ষিতে গত ২৬ জানুয়ারি দাখিল করা এক রিভিউ পিটিশনে ৫৭৫ কোটি টাকা দিতে রাজি হয় প্রতিষ্ঠানটি।

প্রসঙ্গত, গত ২৪ অক্টোবর ১২ হাজার ৫৮০ কোটি টাকার মধ্যে গ্রামীণফোন আপাতত বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) কত টাকা দিতে পারবে তা জানাতে বলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। গত ১৭ অক্টোবর গ্রামীণফোনের কাছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পাওনা ১২ হাজার ৫৮০ কোটি টাকা আদায়ের ওপর দুই মাসের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেয় হাইকোর্ট। বিচারপতি আবদুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরে এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে বিটিআরসি।

প্রায় ২৭টি খাতে ১২ হাজার ৫৮০ কোটি টাকা দাবি করে গ্রামীণফোনকে গত ২ এপ্রিল চিঠি দেয় বিটিআরসি। এই চিঠির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে অর্থ আদায়ের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে গ্রামীণফোন নিম্ন আদালতে একটি মামলা করে। এরপর গত ২৮ আগস্ট নিম্ন আদালত গ্রামীণের অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন নামঞ্জুর করে। পরে ওই নামঞ্জুর আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে গ্রামীণফোন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত