প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১৯:০৩

সাহস ডেস্ক

মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার ধুয়ে-মুছে পরিষ্কার করা হয়েছে। রং করা হয়েছে মূল বেদিসহ সংলগ্ন এলাকা। রাস্তার পাশের দেয়ালে শোভা পাচ্ছে ভাষা আন্দোলনের নানা গান, কবিতা ও স্লোগান। রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর এখানে ফুল দিতে পারবেন সর্বস্তরের মানুষ।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে গিয়ে দেখা যায়, শহীদ মিনারের মূল বেদীসহ সম্মুখভাগে শেষ হয়েছে আলপনা আঁকার কাজ। মূল বেদীর ঠিক বিপরীতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক ভবনের দেয়ালে লাল রং-এ লেখা হয়েছে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’।

বিকেল থেকেই দোয়েল চত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিসহ শহীদ মিনারে প্রবেশের রাস্তাগুলোতে ব্যারিকেড বসিয়ে পাহারা দিতে দেখা গেছে পুলিশ সদস্যদের। সন্ধ্যার পর থেকে বন্ধ করে দেয়া হবে সড়কগুলো।

র‌্যাব ডগ স্কোয়াড দিয়ে পুরো এলাকা তল্লাশি করেছে। সমগ্র এলাকাকে সিসিটিভি ক্যামেরার আওতায় এনে জনসাধারণকে সতর্ক করতে লাগানো হয়েছে ডিজিটাল সাইনবোর্ড। কেন্দ্রীয় শহীদ মিনারের ডান পাশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাজী মোতাহার হোসেন ভবন সংলগ্ন মাঠে র‌্যাব, ডিএমপি ও ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুম বসানো হয়েছে।

ড. আখতারুজ্জামান বুধবার সন্ধ্যা ৭টায় কেন্দ্রীয় শহীদ মিনার পরিদর্শনে যান। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, সাধারণ মানুষের পাশাপাশি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীও আসবেন শ্রদ্ধা নিবেদনের জন্য। তাই আমরা সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার প্রতি বেশি গুরুত্ব দিচ্ছি।

সার্বিক প্রস্তুতির কথা উল্লেখ করতে গিয়ে ভিসি বলেন, আমাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন শুধু আল্পনার কাজ চলছে, যা ২০ ফেব্রুয়ারি (আজ) সকালের মধ্যেই শেষ হয়ে যাবে। এ ছাড়াও গৃহীত কর্মসূচি বাস্তবায়নে সবার সহযোগিতা চান তিনি।

একুশে ফেব্রুয়ারিতে ঢাবির কর্মসূচি

শিক্ষক সমিতির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শহীদ মিনারে আগত প্রত্যেকেই একুশের চেতনাকে ধারণ করে ভাষা শহীদদের প্রতি যথাযথ প্রক্রিয়ায় শ্রদ্ধা নিবেদন করবেন। মহান একুশের ভাবগাম্ভীর্য বজায় রেখে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের জন্য আমরা দলমত নির্বিশেষে সকলের প্রতি উদাত্ত আহ্বান জানাই।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর জানায়, ২১শে ফেব্রুয়ারি (শুক্রবার) সকাল ৬টা ৩০মিনিটে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে প্রভাতফেরি সহকারে আজিমপুর কবরস্থান হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গমন ও পুস্পস্তবক অর্পণ। বাদ জুম্মা অমর একুশে হলে শহীদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত, বিশ্ববিদ্যালয় মসজিদুল জামিয়া, সকল হলের মসজিদ এবং বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার মসজিদসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফেরাত/শান্তি কামনা করে বিশেষ মোনাজাত/প্রার্থনা অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত