করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য প্রচার, পাঁচজনকে জিজ্ঞাসাবাদ

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪০

সাহস ডেস্ক

করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য প্রচারের জন্য পাঁচজনকে জিজ্ঞাসাবাদ করেছে ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ। পরে মুচলেকা নিয়ে রাতেই তাদেরকে ছেড়ে দেয় সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের কর্মকর্তারা।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) রাতে ঢাকার আরামবাগ, মগবাজার ও রমনা থেকে তাদের জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়।

পুলিশ জানায়, ওই পাঁচজন নিজেদের ভুল স্বীকার করে সব ভুয়া খবর ইতিমধ্যে তুলে নিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে পরবর্তীতে আর কোন ভুয়া তথ্য ছড়াবে না বলেও লিখিতভাবে জানিয়েছেন তারা।

অতিরিক্ত কমিশনার মো. নাজমুল ইসলাম বলেন, সোশ্যাল মিডিয়ায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে গুজব ছড়ানো হচ্ছে। আমরা কয়েকটির সোর্স বের করে তাদেরকে ডেকে এনে বুঝিয়েছি কাউন্সেলিং করেছি, যে তাদের এ ধরণের আচরণে জনমনে উদ্বেগ ছড়িয়ে পড়ছে, এর পরিণতি কতোটা খারাপ হতে পারে। তারা নিজেদের ভুল স্বীকার করে বলেছে ওই পোস্টগুলো তারা তুলে নেবে এবং নিজেদের ভুল স্বীকার করে পোস্ট দেবে।

তিনি জানান, কয়েকটি অনলাইনে বলা হয়েছে যে বাংলাদেশের মুন্সিগঞ্জে একই পরিবারের দুইজন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। পরে সাইবার ক্রাইম ইউনিট মুন্সিগঞ্জে খোঁজখবর নিয়ে জানতে পারেন, এ ধরণের খবরের কোন ভিত্তিই নেই। এ ধরণের ভুয়া খবর ছড়ানোর কারণ জানতে চাইলে তারা যুক্তি দেখান যে, মানুষ ভয় পেয়ে আরও সচেতন হবে সে লক্ষ্যেই তারা এসব মনগড়া খবর প্রচার করেছে।

বাংলাদেশে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে সরকারের পক্ষ থেকেই সেই খবর জানানো হবে তাই তার আগে কোন মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত