মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: ১৫ রোহিঙ্গার লাশ উদ্ধার

প্রকাশ | ১১ ফেব্রুয়ারি ২০২০, ১২:৪৬ | আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩২

অনলাইন ডেস্ক

সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে বঙ্গোপসাগরের সেন্টমার্টিনের কাছে ট্রলারডুবির ঘটনা ঘটেছে। সাগরে ভাসমান অবস্থায় ১৫ রোহিঙ্গার লাশ উদ্ধার করেছে নৌবাহিনী ও কোস্টগার্ড। এছাড়া আরও ৬৩জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এখন পর্যন্ত আরও প্রায় অর্ধশত রোহিঙ্গা নিখোঁজ রয়েছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) ট্রলারে করে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে এই দুর্ঘটনা ঘটে। উদ্ধার অভিযানে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ বিএনএস দুর্জয় যোগ দিয়েছে।

সেন্টমার্টিন কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লে. নাঈম উল হক বলেন, মঙ্গলবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত বঙ্গোপসাগর থেকে ১৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। পাশাপাশি ৬২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এখনও ৪০ জনের মতো নিখোঁজ রয়েছেন।

সেন্টমার্টিন দ্বীপের কোস্ট গার্ডের স্টেশন কমান্ডার শফিকুল ইসলাম জানান, অবৈধভাবে সাগর পথে মালয়েশিয়া যাওয়ার সময় একটি ট্রলার ডুবির ঘটনায় ১৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। ৬৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ট্রলারে শতাধিক যাত্রী ছিল। এখনও সাগরে ভাসমান লাশ দেখা যাচ্ছে। উদ্ধার কাজ অব্যাহত রয়েছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ বলেন, সাগর পথে মালয়েশিয়াগামী একটি ট্রলার ডুবির ঘটনায় ১৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। নিহতর সংখ্যা বাড়তে পারে। উদ্ধার কাজ এখনও অব্যাহত রয়েছে।এখনও অর্ধশতাধিকের বেশি লোক নিখোঁজ রয়েছে।

জানা যায়, সোমবার রাত ৮টার দিকে দুটি ট্রলার ২৫০ জনের বেশি রোহিঙ্গা নিয়ে টেকনাফের মোনাখালী এলাকা থেকে মালয়েশিয়ার উদ্দেশে রওনা দেয়। পরে মঙ্গলবার সকাল ৭টার দিকে সেন্টমার্টিন দ্বীপের ৩-৪ কিলোমিটার কাছে হঠাৎ একটি ট্রলার যাত্রীসহ পানিতে ডুবে যায়। এতে এই হতাহতের ঘটনা ঘটে।