করোনাভাইরাস ৩-৪ মাস স্থায়ী হলে পদ্মা সেতুর কাজে সমস্যা হবে: সেতুমন্ত্রী

প্রকাশ | ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০৩

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস আরও ৩-৪ মাস স্থায়ী হলে পদ্মা সেতুর কাজে সমস্যা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে আগামী দুই মাসের মধ্যে স্থিতিশীল হলে কোন সমস্যা হবেনা বলেও জানান তিনি।

বুধবার (৫ জানুয়ারি) সচিবালয়ে সব প্রকল্প ও মন্ত্রণালয়ের অধীনস্থ কাজের অগ্রগতি নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

পদ্মাসেতুর অগ্রগতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, পদ্মা সেতুর কাজ সর্বোপরি ৭৭ শতাংশ অগ্রগতি হয়েছে। তারমধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৮৬ শতাংশ। ২৩টি স্প্যান বসেছে এবং আগামী ১০ ফেব্রুয়ারি ২৪তম স্প্যান বসবে।

সেতুমন্ত্রী বলেন, পদ্মা সেতুতে ৯৮০ জন চীনা নাগরিক কর্মরত আছেন। তার মধ্যে চীনে আছেন ৩৩২ জন, যাদের মধ্যে চীন থেকে ফিরেছেন ৩৩ জন। এই ৩৩ জনের মধ্যে আবার ৮ জন কোয়ারেন্টাইন (ভাইরাস সংক্রমণরোধে বিশেষভাবে রাখা) মুক্ত এবং অন্যরা কোয়ারেন্টাইনে আছেন।

মেট্রোরেল এবং ঢাকা মাওয়া এক্সপ্রেসওয়ে অগ্রগতি নিয়ে তিনি বলেন, আগামী মাসে প্রধানমন্ত্রী ঢাকা মাওয়া এক্সপ্রেসওয়েটির উদ্বোধন করবেন। মেট্টোরেলের কাজে ৪২ শতাংশ অগ্রগতি হয়েছে। তারমধ্যে উত্তরা থেকে আগারগাঁও ৬৮ শতাংশ এবং আগারগাঁও থেকে মতিঝিল ৩৮ শতাংশ অগ্রগতি হয়েছে।

কাদের জানান, বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পে ৭২ জন চীনা নাগরিক কাজ করেন, তাদের মধ্যে মাত্র ১ জন ছুটিতে রয়েছেন। ২০২১ সালে প্রকল্পটি শেষ হবে। এলিভেটেড এক্সপ্রেস ওয়ের প্রথম পর্বের কাজ ৫৫ শতাংশ কাজ হয়েছে। এখানে ২০জন চীনা নাগরিক কাজ করেন, যাদের মধ্যে ১৮ জন ছুটিতে। মোট কর্মরত আছেন ৩৮ জন।