বাংলাদেশ-চীন যাতায়াতকারী সকল বিমান সংস্থার স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১২:৪৩

সাহস ডেস্ক

বৈধ ভিসা নিয়ে বাংলাদেশ-চীন যাতায়াতকারী সকল বিমান সংস্থাকে যাত্রীদের স্বাস্থ্য অধিদপ্তরের ছাড়পত্র যাচাই বাধ্যতামূলক করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ। বেইজিংয়ে থাকা বাংলাদেশ দূতাবাস সদর দপ্তদের সাথে আলোচনা করে প্রয়োজনীয় নির্দেশনা জারি করেছে।

সরকারের পক্ষ থেকে দেয়া নির্দেশনার কথা উল্লেখ করে বেইজিংয়ে থাকা বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা জানান, বাংলাদেশে যেসব চীনা নাগরিক কাজ করছেন তাদেরকে করোনাভাইরাস পরিস্থিতি উন্নতির আগ পর্যন্ত চীন ভ্রমণ না করার পরামর্শ দেয়া হয়েছে। একই সাথে, বাংলাদেশের কাজ করা চীনা প্রতিষ্ঠানগুলো এ পরিস্থিতির উন্নতি না হওয়া অবধি সেদেশ থেকে নতুন কর্মচারীদের নিয়োগ দেয়া থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে রবিবার (২ ফেব্রুয়ারি) করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে চীনের নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা দেয়া সাময়িক বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ। এছাড়াও চীনা নাগরিকদের যাতায়াত নিয়ন্ত্রণ করতে সরকার কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, এখন থেকে বাংলাদেশের জন্য ভিসা আবেদন করতে হলে স্বাস্থ্যসনদ দেখাতে হবে  চীনের নাগরিকদের। এখানে কর্মরত চীনের নাগরিকদের আমরা অন্তত একমাস তাদের দেশে না ফিরতে পরামর্শ দিয়েছি। এছাড়া, বর্তমানে চলমান চীনা প্রজেক্টগুলোতে কাজ করতে দেশটির আর কোনও নাগরিককে চীন থেকে আনাও হবে না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চীনা রাষ্ট্রদূতকে জানিয়েছি। এতে তাদেরও কোনও আপত্তি নেই। আমরা যাতায়াত নিয়ন্ত্রণ করতে চাইছি। আমরা তাদেরকে অনুরোধ করেছি, তাদের প্রকল্পে চীন থেকে নতুন লোক নিয়োগ না দিলে ভালো হয়।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া চীনের করোনাভাইরাসে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) পর্যন্ত ৪২৫ জন মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৪৩৮ জন। করোনাভাইরাস আক্রান্তের প্রভাব এবার চীনের অর্থনীতিতেও পড়া শুরু করেছে। ভাইরাসটির আক্রমণ রোধে মানুষের চলাচলের ওপরও নতুন করে বিধি নিষেধ আরোপ করা হয়েছে।

গত শনিবার, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার মূল কেন্দ্র চীনের উহান শহরে আটকা পড়া ৩১৬ বাংলাদেশিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট দেশে ফিরিয়ে আনা হয়েছে। তাদেরকে রাজধানী আশকোনার হজ ক্যাম্পে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত