এসএসসি পরিক্ষা: ২০১৮ সালের প্রশ্নপত্রে পরিক্ষা দিলো ৯৮ শিক্ষার্থী

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৯:১০

সাহস ডেস্ক

নীলফামারীর রাবেয়া বালিকা বিদ্যানিকেতন কেন্দ্রের ৯৮ শিক্ষার্থী মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) দুই বছর আগের প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছেন। পরিস্থিতি সামাল দিতে অতিরিক্ত আড়াই ঘণ্টা সময় দিয়ে আবারও তাদের পরীক্ষা নেওয়া হয়।

সোমবার (৩ ফেব্রুয়ারি) পরীক্ষা শুরুর প্রথম দিনে বাংলা প্রথমপত্রের পরীক্ষায় ঘটনাটি ঘটে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ওই কেন্দ্রে পরীক্ষায় বসে বিভিন্ন বিদ্যালয়ের মোট ৬২০ শিক্ষার্থী। এর মধ্যে ২০১৮ সালের সিলেবাস অনুযায়ী পরীক্ষার্থী ছিল মাত্র ১ জন। কিন্তু একজন পরীক্ষার্থীর বিপরীতে বাংলা প্রথম পত্রের ১২০টি প্রশ্নপত্র পান কেন্দ্র সচিব।

শিক্ষার্থীরা জানান, যে উত্তরপত্রে তারা ২০১৮ সালের প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছিল সেটিতেই বাড়তি পৃষ্ঠা যোগ করে ২০২০ সালের প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হয়েছে। পুরনো সিলেবাসের উত্তরগুলো কেন্দ্র সচিব লাল কালি দিয়ে কেটে দিয়েছেন। এমন ঘটনায় ফল নিয়ে শংকিত তারা।

এ বিষয়ে কেন্দ্র সচিব মাহফিজুর রহমান খান জানান, ২০২০ সালের সিলেবাসে ৬১৯ জন এবং ২০১৮ সালের পুরনো সিলেবাস অনুযায়ী ১জন অর্থাৎ মোট ৬২০ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে তার কেন্দ্র থেকে। ২০২০ সালের ৬১৯ জন পরীক্ষার্থীর বিপরীতে ১ হাজার ২০টি প্রশ্নপত্র এবং ২০১৮ সালের পুরনো সিলেবাসের ১জন পরীক্ষার্থীর জন্য ১২০টি প্রশ্নপত্র আসে বোর্ড থেকে। কেন্দ্রের ৮ ও ৫ নম্বর কক্ষে ২০২০ সালের পরীক্ষার্থীদের কাছে ২০১৮ সালের সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্র ভুলবশঃত ৯৮ জনের কাছে সরবরাহ করা হয়।

তিনি বলেন, পরীক্ষার ১ ঘণ্টা পরে ওই কক্ষে পরীক্ষায় বসা পরীক্ষার্থী সেলিম রেজা বিষয়টি বুঝতে পেরে দায়িত্বরত পর্যবেক্ষককে জানায়। তাৎক্ষণিকভাবে ভুল প্রশ্নপত্রগুলো ফেরত নিয়ে যাওয়া হয়।

জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী বলেন, বিষয়টি নিয়ে বোর্ডের সাথে কথা বলে পরীক্ষার নির্ধারিত সময়ের ১ ঘণ্টা ২৫ মিনিট পর ২০২০ সালের প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়া হয়। কার ভুলে এমন ঘটনা ঘটেছে তা তদন্ত করে দেখা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত