সারাদেশে একযোগে শুরু এসএসসি ও সমমানের পরীক্ষা

প্রকাশ | ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫৫ | আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১২:৪৬

অনলাইন ডেস্ক

সারাদেশে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। নয়টি সাধারণ বোর্ড ও কারিগরি শিক্ষাবোর্ড থেকে এবার ২০ লক্ষাধিক শিক্ষার্থী এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়েছেন। পরীক্ষার সময় কোনও রাজনৈতিক কর্মসূচি না দেওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় দেশের ৩ হাজার ৫১২টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এই পরীক্ষা।

তিনি বলেন, এসএসসি ও সমমান পরীক্ষায় রাজনৈতিক কোনো প্রভাব পড়বে না। তাই পরীক্ষা চলাকালীন সকল দল ও ব্যক্তিদের সহিংস কর্মকাণ্ড ও হরতাল কর্মসূচি থেকে বিরত থাকার আহ্বান জানান মন্ত্রী।

অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে ফরম পূরণ করেও পরীক্ষার্থীরা প্রবেশপত্র পায়নি-এমন অভিযোগের বিষয়ে ডা. দীপু মনি বলেন, পরীক্ষার্থীদের জিম্মি করে কেউ কোনও প্রতিষ্ঠান চালাতে পারবে না। যেসব প্রতিষ্ঠান প্রবেশপত্র নিয়ে পরীক্ষার্থীদের ভোগান্তিতে ফেলেছে, সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ভবিষ্যতে প্রবেশপত্র আগে দেওয়ার ব্যবস্থা নিতে নির্দেশ দেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আরও বলেন, কেউ যাতে প্রশ্ন ফাঁস করতে না পারে, সেজন্য এবার ৫ হাজার ৫৮০ সেট প্রশ্ন প্রণয়ন করার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত ২ হাজার ৭৯০ সেট প্রশ্ন ছাপানো হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, ৯টি সাধারণ বোর্ড, কারিগরি বোর্ড ও মাদ্রাসা বোর্ড মিলে এবার মোট সারা দেশে ৩ হাজার ৫১২ কেন্দ্রে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। বিদেশের আট কেন্দ্রে ৩৪২ জন পরীক্ষার্থী আছেন।

তিনি বলেন, মোট ৩০ বিষয়ে সৃজনশীল ৫ বিষয়ে রচনামূল পরীক্ষা অনুষ্ঠিত হবে। সুষ্ঠু পরীক্ষা নিশ্চিত করতে এক লাখ ২০ হাজার শিক্ষক দায়িত্বে নিয়োজিত আছেন। পাশাপাশি সার্বিক পরিবেশ মোকাবিলায় দায়িত্বে নিয়োজিত আছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এসময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব নাজমুল হোসেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক গোলাম ফারুক প্রমুখ।