হরতাল: পুলিশ সময় দিলো ৩০ মিনিট, বিএনপি সরলো ৫ মিনিটে

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫০

সাহস ডেস্ক

হরতাল সফল করতে দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থানরত দলটির নেতা-কর্মীদের সরে যেতে ৩০ মিনিটের আলটিমেটাম দিয়েছিল পুলিশ। তখন রিজভী পুলিশের কাছ থেকে ১০ মিনিট সময় চান। কিন্তু দুপুরে খাবার ও নামাজের কথা বলে ৫ মিনিটের মধ্যে কর্মসূচি শেষ করেন তিনি।

রবিবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর নয়াপল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সকাল থেকে অবস্থান কর্মসূচি পালন করছিল বিএনপি।

সরেজমিনে দেখা যায়, রবিবার সকাল থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের মূল ফটকের সামনের ফুটপাতে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ ১০ থেকে ১৫ জন নেতা-কর্মী অবস্থা নেন। বেলা ১১টা ৫০ মিনিটে বিএনপি নেতাকর্মীদের আধা ঘণ্টার মধ্যে সরে যেতে নির্দেশ দেন মতিঝিল জোনের সিনিয়র সহকারী কমিশনার (এসি) জাহিদুল ইসলাম। তখন রিজভী পুলিশের কাছ থেকে ১০ মিনিট সময় চান। পুলিশের দেওয়া আল্টিমেটামের মাত্র ৫ মিনিটের মধ্যেই তারা রাস্তা ছেড়ে কেন্দ্রীয় কার্যালয়ে চলে যান।

সরে যাওয়ার আগে রুহুল কবির রিজভী বলেন, মধ্যাহ্নভোজ ও নামাজের জন্য তারা আপাতত কর্মসূচিতে বিরতি দিচ্ছেন। পরে তারা আবার কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করবেন।

এসময় তারা সিটি নির্বাচন বাতিল ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগান দিতে থাকেন। সকাল ৯টার কিছু সময় পর মির্জা ফখরুল সেখানে এসে নেতা-কর্মীদের সাথে কিছুক্ষণ বসে কার্যালয়ের ভেতরে চলে যান। পরে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেখানে নেতা-কর্মীদের সংখ্যা বাড়তে থাকে।

বেলা ১১টার দিকে হরতালের সমর্থনে এই কর্মসূচিতে অংশ নেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিএনপির পরাজিত প্রার্থী ইশরাক হোসেন। এই কর্মসূচিতে উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিএনপির পরাজিত প্রার্থী তাবিথ আউয়ালের অংশ নেওয়ার কথা থাকলেও তিনি আসেননি।

উপস্থিত বিএনপির নেতাকর্মীরা বলেন, দলের সিনিয়র হয়ে রিজভীর এমন আচরণ দুঃখজনক। যেখানে পুলিশ আধা ঘণ্টা সময় দিচ্ছে, তখন তার ১০ মিনিট সময় চাওয়ার কারণ কী? আবার ১০ মিনিট সময় নিয়ে ৭ মিনিটে কেন কর্মসূচি শেষ করতে হবে? তার কোনও সমস্যা থাকলে চলে যেতে পারতেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত