ভিসা আবেদন করতে লাগবে স্বাস্থ্যসনদ

চীনের নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা বন্ধ

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৩

সাহস ডেস্ক

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে চীনের নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা দেয়া সাময়িক বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ। এছাড়াও চীনা নাগরিকদের যাতায়াত নিয়ন্ত্রণ করতে সরকার কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

রবিবার (২ ফেব্রুয়ারি) সকালে মন্ত্রণালয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।

তিনি বলেন, এখন থেকে বাংলাদেশের জন্য ভিসা আবেদন করতে হলে স্বাস্থ্যসনদ দেখাতে হবে  চীনের নাগরিকদের। এখানে কর্মরত চীনের নাগরিকদের আমরা অন্তত একমাস তাদের দেশে না ফিরতে পরামর্শ দিয়েছি। এছাড়া, বর্তমানে চলমান চীনা প্রজেক্টগুলোতে কাজ করতে দেশটির আর কোনও নাগরিককে চীন থেকে আনাও হবে না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চীনা রাষ্ট্রদূতকে জানিয়েছি। এতে তাদেরও কোনও আপত্তি নেই। আমরা যাতায়াত নিয়ন্ত্রণ করতে চাইছি। আমরা তাদেরকে অনুরোধ করেছি, তাদের প্রকল্পে চীন থেকে নতুন লোক নিয়োগ না দিলে ভালো হয়।

এর আগে শনিবার (১ ফেব্রুয়ারি) ১১টা ৫০ মিনিটে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার মূল কেন্দ্র চীনের উহান শহরে আটকা পড়া ৩১৬ জন বাংলাদেশি নাগরিককে নিয়ে দেশে ফিরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইট। চীন থেকে আসা বাংলাদেশিদের মধ্যে ৩০১ জন প্রাপ্তবয়স্ক ও ১৫ জন শিশু রয়েছে। এর আগে শুক্রবার বিশেষ বিমান যোগে বাংলাদেশের নাগরিকদের ফেরত আনার অনুমতি দেয় চীনের বিমান কর্তৃপক্ষ।

আগত যাত্রীদের মধ্যে ৮ জনের জ্বর ১০০ ডিগ্রির ওপরে। এজন্য তাদেরকে চিকিৎসার জন্য সরকারি কুর্মিটোলা জেনারেল হাসপাতালে স্থানান্তরের প্রক্রিয়া চলছে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক ব্রিফিংয়ে জানান, ফেরত আসতে যাওয়া কোনো বাংলাদেশি এ ভাইরাসে আক্রান্ত হননি বলে চীন সরকার নিশ্চিত করেছে। উহান থেকে ফেরত আসাদের পর্যবেক্ষণ করার জন্য আশকোনা হজ ক্যাম্পে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত রাখা হবে।

এদিকে এপির প্রতিবেদন অনুযায়ী, চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৩০৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ২৯৪ জনই হুবেই প্রদেশের। এই ভাইরাসে এখন পর্যন্ত চীনে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৩৮০ জন। পুরো চীনে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে ২ হাজার ৫শত ৯০জন আক্রান্ত হয়েছেন। করোনা ভাইরাসের কারণে চীন ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে বিভিন্ন দেশ। হুবেই প্রদেশে নববর্ষের ছুটি ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। এমনকি জনসমাগম এড়াতে বিয়েও নিষিদ্ধ করা হয়েছে সেখানে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত