মুজিববর্ষকে ঘিরে কেউ যেন বেকার না থাকে: প্রধানমন্ত্রী

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২০, ১৭:০৬

সাহস ডেস্ক

দে‌শের যুব সমাজের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা বলেছেন, আত্মবিশ্বাস থাকতে হবে, আত্মমর্যাদাবোধ থাকতে হবে, সেটা থাকলে পরে আমার মনে হয় বাংলাদেশের কেউ আর বেকার থাকবে না। এখন আমাদের একটা লক্ষ্য হচ্ছে, সারা বাংলাদেশে মুজিববর্ষকে ঘিরে কেউ যেন বেকার না থাকে।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শাপলা হ‌লে সফল আত্মকর্মী ও যুব সংগঠনের মাঝে জাতীয় যুব পুরস্কার-২০১৯ প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা ব‌লেন।

তিনি বলেন, যে দেশের জন্য লাখো মানুষ রক্ত দিয়েছে, সে দেশ ব্যর্থ হতে পারে না। দেশের সবার জন্য সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিতে কাজ করছি। স্বল্পোন্নত দেশের স্বীকৃতি ধরে রেখে দেশকে উন্নত দেশে রূপান্তরের জন্য আমরা কাজ করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অন্যের দুয়ারে চাকরি ভিক্ষে না করে... সব সময় এটা চিন্তা করতে হবে, আগে দেখতে হবে আমি নিজে কী করতে পারি, নিজে কতটুকু কাজ করতে পারি, নিজে মানুষকে কিছু দিতে পারি কিনা। আমি চাকরি করবো না, আমি আরো দশ জনকে চাকরি দেব, এই চিন্তাটা মাথায় থাকলে অনেক বড় কাজ করা যায়।

শেখ হাসিনা বলেন, শুধু চাকরির দিকে মুখাপেক্ষী হয়ে বসে থাকলে চলবে না। তরুণদের নিজেদের চিন্তা-চেতনা, কর্মশক্তি এবং দক্ষতা আছে তার মাধ্যমে নিজে যেমন কাজ করবে, আরও ১০ জনকে কাজ করবার সুযোগ করে দিতে পারবে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের কল্যাণে অনেক ফ্রিল্যান্সারসহ বিভিন্ন পেশাজীবী গড়ে উঠেছেন। তবে সামাজিকভাবে এসব পেশাজীবীকে মূল্যায়ন করা হচ্ছে না। এ মানসিকতা বদলাতে হবে। অথচ সরকার অনলাইনে আয়ের সুযোগ সৃষ্টি করে দিতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। নিজেদের স্বাবলম্বী করতে যুব উন্নয়নসহ বিভিন্ন মন্ত্রণালয় থেকে প্রশিক্ষণসহ বিভিন্ন সহায়তা দেওয়া হচ্ছে। বিনা জামানতে ঋণের ব্যবস্থাও করা হচ্ছে।

শেখ হাসিনা বলেন, যুবকদের স্টার্টআপ প্রোগ্রামকে উৎসাহ দিতে ব্যাংকে টাকা আছে। আমরা ফান্ড গঠন করে দিয়েছি। যুবকরা সেখান থেকে সহজ শর্তে ঋণ পাবে।

অনুষ্ঠানে সভাপতি হিসেবে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। স্বাগত বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া সচিব মো. আখতার হোসেন।

এছাড়া সারা‌ দে‌শে প্রথম স্থান অধিকারী আত্মকর্মী প্র‌কৌশলী মো. আতিকুর রহমান ও নারী‌দের ম‌ধ্যে প্রথম পার‌ভিন আক্তার বক্তব্য রা‌খেন। প্রতিমন্ত্রী জাহিদ আহসান রা‌সেল প্রধানমন্ত্রী‌কে ক্রেস্ট প্রদান ক‌রেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত