ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন

রাজধানীতে ৭৫ প্লাটুন বিজিবি মোতায়েন

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২০, ১৫:৫২

সাহস ডেস্ক

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনকে নির্বিঘ্ন করতে রাজধানীতে ৭৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ৬৫ প্লাটুন মাঠে কাজ করবে এবং বাকি ১০ প্লাটুন রিজার্ভ ফোর্স হিসেবে থাকবে।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম এই তথ্য জানান।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা জানিয়েছেন, সিটি করপোরেশনের প্রতি দুটি ওয়ার্ডে মোতায়েন রাখা হয়েছে এক প্লাটুন করে ফোর্স। আজ থেকে আগামী ২ ফেব্রুয়ারি ভোটের পরের দিন রাত পর্যন্ত ফোর্স মাঠে থাকবে। ভোটের আগে ও পরে মোট চারদিন দায়িত্ব পালন করবে বিজিবি সদস্যরা।

এদিকে ডিএনসিসি এবং ডিএসসিসি নির্বাচনের প্রচারণা শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) রাত ১২ টার পর থেকে। নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, দিবাগত রাত ১২টার পর থেকে কোনো ধরনের নির্বাচনী প্রচার-প্রচারণা চালাতে পারবেন না প্রার্থীরা। নির্বাচনী বিধি অনুযায়ী, ভোটগ্রহণ শুরু হওয়ার ৩২ ঘণ্টা আগে প্রার্থীদের প্রচারণা শেষ করতে হয়।

আগামী শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ঢাকা সিটি নির্বাচনের ভোটগ্রহণ চলবে। এই নির্বাচন ব্যালট পেপারের পরিবর্তে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে অনুষ্ঠিত হবে। নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রশিক্ষণ আজ রাজধানীর বিভিন্ন ভোট কেন্দ্রগুলোতে অনুষ্ঠিত হচ্ছে।

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনকে নির্বিঘ্ন করতে রাজধানীতে মোটরসাইকেল চলাচলে ৫৪ ঘণ্টার নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই নিষেধাজ্ঞা বৃহস্পতিবার দিবাগত মধ্যরাত থেকে রবিবার সকাল পর্যন্ত কার্যকর থাকবে।

এছাড়া নির্বাচন উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন এলাকায় ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) দিবাগত রাত ১২টা থেকে ২ ফেব্রুয়ারি (রবিবার) সকাল ৬টা পর্যন্ত বন্ধ থাকবে মোটরসাইকেল। এছাড়াও, ৩১ জানুয়ারি (শুক্রবার) দিবাগত রাত ১২টা থেকে ২ ফেব্রুয়ারি (রবিবার) সকাল ৬টা পর্যন্ত বন্ধ থাকবে সব ধরনের যানবাহন।

তবে ইসির স্টিকারযুক্ত মোটরবাইক এবং যানবাহন, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস এবং ডাক বিভাগসহ জরুরি পরিসেবার গাড়িগুলো নিষেধাজ্ঞার বাইরে থাকবে। ইসির নিষেধাজ্ঞার আওতায় থাকা যানবাহনগুলো হলো বেবি ট্যাক্সি/অটোরিকশা, মাইক্রোবাস, জিপ, পিকআপ, ট্যাক্সি ক্যাব, কার (ব্যক্তিগত বাদে), বাস, ট্রাক, ট্যাম্পু।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত