করোনাভাইরাস প্রতিরোধে দুই হাসপাতালে বিশেষ ওয়ার্ড

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২০, ১৬:৪৫

সাহস ডেস্ক

রাজধানীর কুর্মিটোলা ও সংক্রমণ ব্যাধি হাসপাতালে করোনাভাইরাস প্রতিরোধে আলাদা করে বিশেষ ওয়ার্ড খোলা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, চীন ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি, তবে যাতায়াতে সতর্কতা অবলম্বন করতে হবে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এই ভাইরাস সার্স ভাইরাসের মতো মারাত্মক নয়, তাই আতঙ্কিত না হয়ে সতর্ক থাকতে হবে। আমাদের সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। করোনা ভাইরাসের বিষয়ে আমরা একটি আন্তঃমন্ত্রণালয় সভা করেছি। এই ভাইরাসটি চীনের একটি শহরে শনাক্ত হয়েছে।

তিনি বলেন, এই ভাইরাসের কোনো ওষুধ বা ভ্যাকসিন এখনও আবিষ্কার করা সম্ভব হয়নি। ভাইরাসটি যাতে আমাদের দেশে আসতে না পারে সেজন্য কাজ করছি। বিমানবন্দরে স্ক্যানার বসানো হয়েছে। এই ভাইরাস বাংলাদেশে আসবে না বলে আশা করছি। এলেও আমরা নিয়ন্ত্রণ করতে পারবো।

হাসপাতালে অগ্রিম ব্যবস্থা রাখা হয়েছে জানিয়ে জাহিদ কামাল বলেন, কুর্মিটোলা হাসপাতাল ও সংক্রমণ ব্যাধি হাসপাতালে আলাদা ওয়ার্ড করা হয়েছে। সব জেলায়ও এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে। যতরকম প্রতিকারের ব্যবস্থা আছে আমরা সবই করেছি।

চীন ভ্রমণে নিষেধাজ্ঞার ব্যাপারে তিনি বলেন, আমরা কাউকে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করিনি। চীন বা পৃথিবীর কোনো দেশও এটা করেনি। তবে চীনে কাউকে অপ্রয়োজনে যাওয়া-আসাটা না করাই ভালো।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চীন থেকে প্রতিদিন চারটি ফ্লাইটে ৪০০/৫০০ যাত্রী যাওয়া-আসা করেন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে। গত ১৫ দিনে দুই হাজার ৩০৮ জন যাত্রী চীন থেকে বাংলাদেশে এসেছেন। আর বাংলাদেশ থেকে চীন গেছেন সাত হাজার ৫৭০ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত