তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা

প্রকাশ | ২৬ জানুয়ারি ২০২০, ১৪:২৫

অনলাইন ডেস্ক

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বিধান অমান্য করায় তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন আপিল বিভাগ। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বিভাগে সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় এই জরিমানা করা হয়েছে।

রবিবার (২৬ জানুয়ারি) এ বিষয়ে কাউন্সিলের করা তিনটি রিভিউ আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে বার কাউন্সিলের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান। অপরপক্ষে ছিলেন অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন।

আইনজীবীরা জানান, ইউজিসি ও বার কাউন্সিলের বিধান অমান্য করে ইস্টার্ন ইউনিভার্সিটি, সাউথ-ইস্ট ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটি আইন বিভাগে ৫০ এর বেশি শিক্ষার্থী ভর্তি করিয়েছে। এ কারণে তাদেরকে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন আদালত। তারা কিডনি ফাউন্ডেশন ও বারডেম হাসপাতালে নিয়মিত লিভার ট্রান্সপ্ল্যান্ট ইউনিটে এ টাকা দিয়ে রসিদ দেখানোর পর শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন আদালত।

এই তিনটি ইউনিভার্সিটি ইউজিসির নির্দেশনা অমান্য করে ভর্তি করানো অতিরিক্ত শিক্ষার্থীদের আইনজীবী অন্তর্ভুক্তি পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দিচ্ছে না বার কাউন্সিল। পরে ভুক্তভোগী শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করে। হাইকোর্ট বিভাগ সেই রিটের শুনানি নিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়া ও ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন হাইকোর্ট।

এই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। শুনানি শেষে আপিল বিভাগ শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন। এ আদেশে রিভিউ চেয়ে আবেদন করে বার কাউন্সিল।