করোনা ভাইরাস ঠেকাতে বেনাপোল স্থলবন্দরে সতর্কতা

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২০, ১৭:৩০

সাহস ডেস্ক

চীনের রহস্যময় করোনা ভাইরাসে ছড়িয়ে পড়ার পর দেশটিতে এ পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়েছে আরো ৮ শতাধিক মানুষ। ইতোমধ্যে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা ভাইরাসের বিষয়ে ইতোমধ্যে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কড়া সতর্কতা অবলম্বন করা হয়েছে। সতর্কতা নেওয়া হয়েছে স্থলবন্দরেও।

শুক্রবার (২৪ জানুয়ারি) সকাল থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে আসা বিদেশি নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা শুরু করেছেন স্বাস্থ্যকর্মীরা।

শুক্রবার আইরিশ ১ জন, অস্ট্রেলিয়ার ৪ জন, কানাডার ২ ও আমেরিকার একজনসহ মোট ৮ বিদেশিকে করোনা ভাইরাস পরীক্ষা করেন বেনাপোল ইমিগ্রেশনে দায়িত্বরত স্বাস্থ্য বিভাগের ডা. হাসানুজ্জামান ।

বেনাপোল ইমিগ্রেশনের উপপরিদর্শক (এসআই) ফজলুর রহমান জানান, করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তি যাতে কোনোভাবে দেশে প্রবেশ করতে না পারে তার জন্য স্বাস্থ্য কর্মীদের সহযোগিতা করছেন ইমিগ্রেশন পুলিশ।

বেনাপোল ইমিগ্রেশনে কর্মরত উপসহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার আব্দুল মজিদ জানান, বাংলাদেশে এ ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য স্বাস্থ্য বিভাগ সতর্কতা জারি করেছে। তারা বিদেশি যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা ও সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন।

প্রসঙ্গত, মাত্র একদিন আগে এই রোগে মৃতের সংখ্যা ১৭ বলে উল্লেখ করেছিলো চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন। আর এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বলা হয়েছিল প্রায় ৬০০। এসব মৃতের বেশিরভাগ ঘটনাই ঘটেছে উহান শহরে। চীনের উহান শহর থেকে করোনাভাইরাসের উদ্ভব হয় এবং মাত্র দু সপ্তাহের মধ্যে এটি গোটা দেশে ছড়িয়ে পড়ে।

এদিকে করোনাভাইরসের ছড়িয়ে পড়া রুখতে চীনের কমপক্ষে ১০টি শহর কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ওই শহরগুলো থেকে দেশের অন্যত্র কোনো বাস-ট্রেন,ফেরি ও বিমান চলাচল করছে না। ফলে অবরুদ্ধ হয়ে পড়েছেন শহরগুলোর ২ কোটির বেশি মানুষ।

এই ভাইরাসে আক্রান্ত হলে এখনও পর্যন্ত কোন চিকিৎসা নেই, তাই এটি প্রতিরোধের ওপরেই সর্বাত্মক জোর দেয়া হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত