বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু করেছে রাজউক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২০, ১৩:৩১

সাহস ডেস্ক

রাজধানীর হাতিরঝিলে অবস্থিত তৈরি পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ-এর ভবনটি ভাঙার কাজ শুরু করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। "ফোর স্টার" নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান বিজিএমইএ ভবন ভাঙার তত্ত্বাবধায়নে রয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) দুপুর সাড়ে ১২ টার দিকে মন্ত্রী অফিস গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের নেতৃত্বে ভবন ভাঙার কাজ শুরু হয়। এসময় রাজউক, ফায়ার সার্ভিস, পুলিশ ও সেনাবাহিনীর বিশেষজ্ঞ দল উপস্থিত ছিল।

জানা গেছে, ভবন ভাঙার কার্যক্রম পরিচালনা এবং দুর্ঘটনা মোকাবেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের সমন্বয়ে দুটি টিম গঠন করা হয়েছে। যারা বিজিএমইএ ভবন ভাঙায় কাজ সার্বক্ষণিক মনিটরিং করবেন। বেসরকারি প্রতিষ্ঠান ফোর স্টার গ্রুপ এককোটি দুই লাখ টাকায় ভবনটি ভাঙার কাজ শুরু করে। সনাতন পদ্ধতিতে এটি ভাঙা হচ্ছে।

২০০৬ সালের দিকে হাতিরঝিলে বিজিএমইএ ভবনের নির্মাণকাজ শেষ হয়। জলাশয়ে ভবনটি নির্মাণের কারণে এটির বিরোধিতা করেন পরিবেশবাদীরা। পরে ২০১১ সালের ৩ এপ্রিল হাইকোর্ট এক রায়ে ৯০ দিনের মধ্যে ভবনটি ভেঙে ফেলতে নির্দেশ দেওয়া হয়। এই আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করে বিজিএমইএ। কিন্তু ২০১৬ সালের ২ জুন তা আপিল বিভাগে খারিজ হয়।

সর্বশেষ গত বছরের ১২ এপ্রিলের মধ্যে বিজিএমইএ ভবনটি সরিয়ে নিতে সময় দেন আদালত। এর পরিপ্রেক্ষিতে সময় পার হওয়ার পর নির্দেশনা বাস্তবায়নে গত বছরের ১৬ এপ্রিল সন্ধ্যায় ভবনটিতে তালা ঝুলিয়ে দেয় রাজউক।

পরে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ভবনটি ভাঙার দরপত্র আহ্বান করলে কাজ পায় ‘সালাম অ্যান্ড ব্রাদার্স’ নামক একটি প্রতিষ্ঠান। তাদের দরপত্র ছিল এক কোটি ৭০ লাখ টাকার। কিন্তু শেষ মুহূর্তে এসে সরে দাঁড়ায় সালাম অ্যান্ড ব্রাদার্স। এরপর দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠান ‘ফোর স্টার’ গ্রুপকে কাজ দেয় রাজউক। তাদের দরপত্রে টাকার পরিমাণ ছিল এক কোটি ৫৫ লাখ ৭০ হাজার টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত