লেমিনেটেড পোস্টার ছাপা ও প্রদর্শনীতে হাইকোর্টের নিষেধাজ্ঞা

প্রকাশ | ২২ জানুয়ারি ২০২০, ১৩:০০

অনলাইন ডেস্ক

ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনী এলাকায় পলিথিনে মোড়ানো পোস্টার ছাপা ও প্রদর্শনীতে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে আজ বুধবার (২২ জানুয়ারি) থেকে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলেছেন আদালত।

বুধবার (২২ জানুয়ারি) পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন নজরে এনে প্রয়োজনীয় নির্দেশনা চাইলে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেয়।

আইনজীবী মনোজ কুমার ভৌমিক ও সুলায়মান হাওলাদার ‘লেমিনেটেড পোস্টার ইন সিটি পোলস: এ বিগ থ্রেট টু এনভা্য়রনমেন্ট’ শিরোনামের প্রকাশিত ইংরেজি প্রতিবেদন আদালতের নজরে আনেন।

আগামী চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন (ইসি), নির্বাচন কমিশনের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, শিল্প সচিব, স্বাস্থ্য সচিব, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইনজীবী মনোজ পরে সাংবাদিকদের বলেন, রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সারা দেশে বিশেষ করে ঢাকা সিটি করপোরেশন এলাকায় লেমিনেটেড পোস্টার ছাপা, প্রদর্শন বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে যেসব পোস্টার প্রদর্শন করা হয়েছে, নির্বাচনের পরপরই প্রদর্শিত সব পোস্টার অপসারণ করে যথাযথভাবে তা ধ্বংসের নির্দেশ দিয়েছেন।