চীনে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘রহস্যজনক’ ভাইরাস, ঢাকায় সতর্কতা

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২০, ১৩:৩৬

সাহস ডেস্ক

চীনে রহস্যময় এক নতুন ভাইরাস ছড়িয়ে পড়ার পর বাংলাদেশের কর্মকর্তারা বলছেন, তারা বিমানবন্দরে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছেন। ধারণা করা হচ্ছে চীনে আক্রান্তের সঠিক সংখ্যা সরকারিভাবে প্রকাশ করা হচ্ছে না। ‘সার্স’-এর মতো করেই ছড়াচ্ছে ভয়াবহ এই ‘রহস্যজনক’ ভাইরাস।

চীনের কর্তৃপক্ষ গত দুইদিনে ১৩৯ জন এই করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে। গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম সংক্রমণের পর দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ ভাইরাসটিকে করোনাভাইরাস বলে শনাক্ত করেছিল।

ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ায় সিঙ্গাপুর, হংকং, সান ফ্রান্সিসকো, লস এঞ্জেলস এবং নিউইয়র্কে চীন থেকে আগত ফ্লাইটগুলোর যাত্রীদের স্ক্রিনিং করার পর এবার ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরেও স্ক্রিনিং করা শুরু হয়েছে।

আতঙ্কের বিষয় হচ্ছে, আসন্ন চীনা নববর্ষের ছুটিতে সবাই যখন বাড়ি যাবে, কিংবা ছুটি কাটাতে অন্য কোনো দেশে যাবে, তখনই প্রকটভাবে ভাইরাসটি ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

এদিকে, থাইল্যান্ড এবং জাপানের পর দক্ষিণ কোরিয়া জানায়, সেখানেও এই একই ভাইরাসে সংক্রমণের ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত এ রোগে আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে। যাদের মধ্যে অন্তত তিন জন মারা গেছে।

ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট বা আইইডিসিআর বলছে, তারা শাহজালাল বিমানবন্দরে বিশেষ সতর্কতা অবলম্বন করছেন, কারণ চীন থেকে আসা সব বিমান এ বিমানবন্দর দিয়েই ওঠানামা করে। অন্যান্য বন্দরেও চিঠি পাঠানো হয়েছে বলে জানাচ্ছে সংস্থাটি।

বাংলাদেশে এখনো করোনাভাইরাসে কারো আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি বলে উল্লেখ করে আইইডিসিআর পরিচালক ডা. সেবরিনা বলেন, তবে স্বাস্থ্য-কর্মীদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। তিনি বলেন, যেসব ফ্লাইট চীন থেকে আসছে সেসব ফ্লাইটের যাত্রীদের স্ক্যানিং করা হচ্ছে। আর যারা শ্বাসতন্ত্রের সমস্যা- জ্বর,কাশি,গলাবাথ্যা এসব নিয়ে আসছেন তাদের পরীক্ষা করা হচ্ছে।

আইইডিসিআর চারটি হটলাইনও (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ১৯২৭৭১১৭৮৪ এবং ০১৯২৭৭১১৭৮৫) খুলেছে। উল্লেখিত লক্ষ্মণগুলো কারো মধ্যে দেখা গেলে এসব হটলাইনে ফোন করে জানাতে বলা হয়েছে।

আইইডিসিআর বলছে, কারো শরীরে এর কোন লক্ষণ দেখা গেলে তারা নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে দেখবেন। সেই সাথে বিমানবন্দরে ইমিগ্রেশন, এয়ারলাইন্সগুলো এবং এভিয়েশনে কাজ করা সবাইকে সচেতনও করছেন স্বাস্থ্যকর্মীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত