প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের চার সপ্তাহের আগাম জামিন

প্রকাশ | ২০ জানুয়ারি ২০২০, ১৩:১৯ | আপডেট: ২০ জানুয়ারি ২০২০, ১৬:২৬

অনলাইন ডেস্ক

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরারের (১৫) মৃত্যুর ঘটনায় করা মামলায় প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানকে চার সপ্তাহের আগাম জামিন দিয়েছে আদালত।

সোমবার (২০ জানুয়ারি) বেলা ১২টায় বিচারপতি ওবায়দুল হাসান ও একেএম জহিরুল হক নেতৃত্বাধীন বেঞ্জ এ আদেশ দেন।

একই অভিযোগে পরোয়ানাভূক্ত প্রথম আলোর সহযোগী প্রকাশনা কিশোর আলো'র সম্পাদক আনিসুল হক ও অপর চার জনকে মামলার অভিযোগ গঠন না করা পর্যন্ত গ্রেপ্তার এবং কোনো ধরনের হয়রানি না করার আদেশ দেয় আদালত।

প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ ছয়জনের আগাম জামিনের আবেদন নিষ্পত্তি করে এই আদেশ দেওয়া হয়।

মতিউর রহমানসহ ছয়জনের জামিন আবেদনের পক্ষে শুনানি করেন বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন এবং আইনজীবী সুমাইয়া আজিজ ও প্রশান্ত কর্মকার। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো. মোমজাজ উদ্দিন ফকির ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন।

এর আগে বৃহস্পতিবার( ১৬ জানুয়ারি) রেসিডেনসিয়াল মডেল কলেজের নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরারের অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে করা মামলায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. কায়সারুল ইসলাম এই আদেশ দেন।

যাদের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে তারা হলেন- প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, সহযোগী সম্পাদক আনিসুল হক, হেড অব ইভেন্ট অ্যান্ড অ্যাকটিভেশন কবির বকুল, নির্বাহী শুভাশীষ প্রামাণিক, নির্বাহী শাহপরাণ তুষার, কিশোর আলোর জ্যেষ্ঠ সহসম্পাদক মহিতুল আলম, ডেকোরেশন ও জেনারেটর সরবরাহকারী প্রতিষ্ঠানের জসীম উদ্দিন, মোশাররফ হোসেন, সুজন ও কামরুল হাওলাদার।

প্রসঙ্গত, গত ৬ নভেম্বর নাইমুল আবরারের বাবা মজিবুর রহমান বাদী হয়ে পেনাল কোডের ৩০৪ (এ ) ধারায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ করে ঢাকার আদালতে মামলা করেন। আদালত সেদিন নালিশি মামলাটি আমলে নিয়ে মোহাম্মদপুর থানাকে তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেন।