সিপিবি সমাবেশে বোমা হামলা মামলার রায়: ১০ জঙ্গির মৃত্যুদণ্ড

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২০, ১১:২৯

সাহস ডেস্ক

১৯ বছর আগে পল্টন ময়দানে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলা মামলার রায় ঘোষণা করেছেন আদালত। সিপিবি সমাবেশে বোমা হামলার ঘটনায় দায়ের করা হত্যা মামলায় ১০ জঙ্গির মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (২০ জানুয়ারি) ঢাকার অতিরিক্ত তৃতীয় মহানগর দায়রা জজ রবিউল আলম এ রায় ঘোষণা করেন।

এর আগে, গত ১ ডিসেম্বর রাষ্ট্রপক্ষ এবং আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে রায়ের জন্য ২০ জানুয়ারি দিন নির্ধারণ করেন আদালত। এই মামলায় মোট ৩৮ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত।

মামলার আসামিরা হলেন- মুফতি আবদুল হান্নান, মুফতি মঈনউদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ইলিয়াস শেখ ফরিদ, মো. মশিউর রহমান, জাহাঙ্গির আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আবদুল হাই, মুফতি শফিকুর রহমান, রফিকুল ইসলাম মিরাজ এবং নূর ইসলাম।

আসামিদের মধ্যে অন্য একটি মামলায় মুফতি আবদুল হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে এবং মুফতি মঈনউদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ও মশিউর রহমান কারাগারে আটক আছেন। বাকিরা আসামিরা পলাতক রয়েছেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০১ সালের ২০ জানুয়ারি পল্টন ময়দানে সিপিবির সমাবেশ চলাকালে বোমা হামলায় পাঁচজন নিহত ও অনেকে আহত হন।

নিহতরা হলেন- খুলনার বটিয়াঘাটার হিমাংশু মণ্ডল, খুলনার রূপসা উপজেলার আব্দুল মজিদ, ঢাকার ডেমরার আবুল হাসেম, মাদারীপুরের মুক্তার হোসেন ও খুলনা বিএল কলেজের ছাত্র ইউনিয়ন নেতা বিপ্রদাস।

কিন্তু তদন্তে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে কোনো প্রমাণ না পাওয়ায় মামলাটি ২০০৩ সালে বন্ধ করা হয় এবং ২০০৫ সালে মামলাটি আবারও খোলা হয়। ওই হামলায় মামলা হওয়ার ১৩ বছর পর ২০১৩ সালের ২৬ নভেম্বর পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পরিদর্শক মৃণাল কান্তি সাহা ১৩ জন আসামি চিহ্নিত করে তাদের বিরুদ্ধে হত্যা ও বিস্ফোরক আইনের দুই মামলায় আদালতে অভিযোগপত্র দেন।

২০১৪ সালের ৪ সেপ্টেম্বর তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার অতিরিক্ত তৃতীয় মহানগর দায়রা জজ আদালত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত