‘অ‌্যান্টি রেপ ডিভাইস’ সরবরাহের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

প্রকাশ | ১৯ জানুয়ারি ২০২০, ১৪:৩৩ | আপডেট: ১৯ জানুয়ারি ২০২০, ১৫:১৩

অনলাইন ডেস্ক

ধর্ষণ প্রতিরোধে নারীদের ‘অ‌্যান্টি রেপ ডিভাইস’ সরবরাহের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। বাংলাদেশ লিগ্যাল এইড অ‌্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও সিসিবি ফাউন্ডেশন রিট দায়ের করেন।

রবিবার (১৯ জানুয়ারি) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনের ওপর শুনানি হতে পারে।

এর আগে অ‌্যান্টি রেপ ডিভাইস সরবরাহের নির্দেশনা চেয়ে মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ‌্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও চিলড্রেন'স চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে এ রিট দায়ের করা হয়। রিটে নারীদের সম্মান ও মর্যাদা রক্ষায় পর্যাপ্ত নিরাপত্তামূলক ব‌্যবস্থা কেন গ্রহণ করা হবে না—তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে।

একইসঙ্গে বিদেশ থেকে অ‌্যান্টি রেপ ডিভাইস আনতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, অ‌্যান্টি রেপ ডিভাইস কোনও নারী তার শরীরে বহন করলে যৌন নির্যাতনের চেষ্টা করার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ৯৯৯-এ কল চলে যাবে। এটা উন্নত দেশে ব‌্যবহার করা হয়।

রিটকারী আইনজীবী এ বিষয়ে গণমাধ্যমকে জানান, এতে নারীদের সম্মান ও মর্যাদা রক্ষায় পর্যাপ্ত নিরাপত্তামূলক ব‌্যবস্থা কেন গ্রহণ করা হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।