ঢাবির ৬৭ শিক্ষার্থীকে আজীবনের জন্য বহিষ্কার

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২০, ১৪:২৬

সাহস ডেস্ক

ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকা এবং অস্ত্র ও মাদকের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ প্রমাণিত হওয়ায় ৬৭ জন শিক্ষার্থীকে আজীবনের জন্য বহিষ্কার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একে এম গোলাম রব্বানী এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বহিষ্কৃতদের মধ্যে প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির জন্য ৬৩ জন এবং অস্ত্র ও মাদকের সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে ৪ জনকে বহিষ্কার করা হয়। ছিনতাইয়ের অভিযোগে ১৩ জনকে সাময়িক আর সাংবাদিকদের মারধরের ঘটনায় দুজনকে ছয় মাস করে বহিষ্কার করা হয়েছে।

গোলাম রব্বানী জানান, আগামী সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত হবে। ভর্তি জালিয়াতির অভিযোগে ৬৩ জনকে স্থায়ী বহিষ্কার করার সুপারিশ করা হয়েছে। আরও নয়জনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া হাজী মুহম্মদ মুহসীন হলে অবৈধ অস্ত্র রাখার অপরাধে চারজনকে স্থায়ীভাবে, সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় দুইজনকে ছয় মাস করে এবং ছিনতাই ও মাদকের মামলায় ১৩ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। 

প্রক্টর বলেন, ভর্তি জালিয়াতি করা শিক্ষারথীদের বিরুদ্ধে পাবলিক অ্যাক্ট আইন লঙ্ঘন, মানি লন্ডারিং আইনসহ তিনটি অভিযোগের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত বছরের ২৩ জুন বিশ্ববিদ্যালয়ের ৮৭ জন শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় সিআইডি। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইন এবং পাবলিক পরীক্ষা আইনে পৃথক দুটি অভিযোগপত্র দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ৮৭ জনের মধ্যে ১৫ জনকে আগেই আজীবন বহিষ্কার করা হয়েছে। জালিয়াতির ঘটনায় এ নিয়ে ৭৮ জন শিক্ষার্থী আজীবন বহিষ্কৃত হলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত