বাংলাদেশে মাদক চোরাচালানের রুট হিসেবে ব্যবহৃত হয়: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ | ০২ জানুয়ারি ২০২০, ১৮:০৪

অনলাইন ডেস্ক

বাংলাদেশে মাদক উৎপাদন হয় না উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বাংলাদেশে মাদক উৎপাদন হয় না, চোরাচালানের রুট হিসেবে ব্যবহৃত হয়। দেশে নানা পথে মাদক ঢুকছে। মাদকের একটি অংশ পাচার হয়ে বিদেশে চলে যাচ্ছে। অবশিষ্ট মাদক রয়ে যাচ্ছে দেশেই।

বুধবার (২ জানুয়ারি) দুপুরে রাজধানীর ওসমানী মিলনায়তনে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে তিনি একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে মাদকের প্রবেশ ঠেকাতে মিয়ানমার সরকারের সঙ্গে কয়েকবার আলোচনা করেছি। তারা প্রতিবারই আমাকে আশ্বস্ত করেছে। কিন্তু দৃশ্যমান কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি।

তিনি বলেন, মাদক নির্মূলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন। তা বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি। ইদানীং মাদক চোরাচালানে নারীরাও যুক্ত হয়েছেন। আর মাদক ব্যবসায়ীরা শিশুদের বাহক হিসেবে ব্যবহার করছে। এগুলো আমরা লক্ষ্য করছি। কাজেই মাদক নির্মূলে সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকারি মাদক নিরাময় কেন্দ্র স্থাপনের পাশাপাশি বেসরকারি মাদক নিরাময় কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছি। যাতে মাদকাসক্তরা সুচিকিৎসা পান।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মো. জামাল উদ্দীন আহমেদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান, সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ডা. অরূপ রতন চৌধুরী প্রমুখ।