নতুন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৯, ১৭:৫৯

সাহস ডেস্ক

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৮৬ ব্যাচের কর্মকর্তা মাসুদ বিন মোমেনকে পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। দীর্ঘদিন পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করা এম শহিদুল ইসলাম অবসরে যাওয়ায় তাকে এই দায়িত্ব দেয়া হয়েছে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো এই তথ্য জানানো হয়। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত মাসুদ বিন মোমেন পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

মাসুদ বিন মোমেন এর আগে এশিয়া প্যাসিফিকের সেক্রেটারি এবং জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। মোমেন জাপান ও ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসাবেও দায়িত্ব পালন করেছেন।

১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত মোমেন ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ উইংয়ের পরিচালক এবং পররাষ্ট্র সচিবের অফিসে কর্মরত ছিলেন। ২০০১ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত নেপালের কাঠমান্ডুতে সার্ক সচিবালয়ে দারিদ্র্য বিমোচনের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। এরপর  তিনি ২০০৪ থেকে  ২০০৬ সাল পর্যন্ত ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের উপ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া, দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) ও বিমেসটেক সম্পর্কিত শাখার মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ( ডব্লিউএফপি) এবং কৃষি উন্নয়নের জন্য আন্তর্জাতিক তহবিলের বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবেও কাজ করেন তিনি।

এছাড়াও তিনি নিউইয়র্কের বাংলাদেশ স্থায়ী মিশন এবং ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের ৩ নভেম্বর বাংলাদেশ সরকার তাকে  জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং রাষ্ট্রদূত নিয়োগ দেয়।

মাসুদ বিন মোমেন ঢাকা বিশ্বদ্যিালয় থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর এবং যুক্তরাষ্ট্রের টাফ্টস বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি বিসিএস ৮৫ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারে চাকরি শুরু করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত