অনিয়ম করলে বিমানে চড়া বন্ধ: মন্ত্রী-এমপিদের প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০১৯, ১৭:২০

সাহস ডেস্ক

দেশের ভিআইপিদের বিমানবন্দরের নিরাপত্তা নিয়ম অনুসরণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রী, সংসদ সদস্য (এমপি), বিভিন্ন সংস্থার প্রধান এবং সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সতর্ক করে তিনি বলেন, কেউ এই নিয়ম ভঙ্গ করলে ভবিষ্যতে বিমান ভ্রমণে নিষেধাজ্ঞার সম্মুখীন হবেন।

শনিবার (২৮ ডিসেম্বর) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের (এইচএসআইএ) তৃতীয় টার্মিনাল নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমি স্পষ্ট করে বলতে চাই, আমাদের যারা সংসদ সদস্য আছেন, আমাদের এখানে মন্ত্রীরা আছেন, বাহিনী প্রধানরা আছেন বা অন্যান্য ঊর্ধ্বতন অফিসাররাও আছেন- দয়া করে আপনারা যখন বিদেশে যান, যেভাবে নিরাপত্তাটা নিশ্চিত করা হয়, ঠিক সেভাবে আমাদের বিমানবন্দর ব্যাবহার করতে হবে। সেটা সবাইকে মেনে নিতে হবে।

তিনি বলেন, আপনারা বিমানের নিরাপত্তা নিশ্চিত করতে এখানকার আইন-কানুন মেনে চলবেন। ‌কেউ আইন-কানুন লঙ্ঘন কর‌বেন না। যদি কেউ অনিয়ম করেন, তাহলে তার বিমানে চড়া বন্ধ হয়ে যাবে। বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করতে নিয়ম কানুন মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ। সুতরাং এটাকে কেউ অবহেলা করবেন না। আর আমি এটা অবশ্যই করব, আপনাদের সকলকে এটা মনে রাখতে হবে।

এ অনুষ্ঠান থেকেই ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ নামে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুটি নতুন ড্রিমলাইনার বোয়িং ৭৮৭-৯ এবং বিমানের একটি নতুন মোবাইল অ্যাপসেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, আমি সারাদিন দেশের জন্য কাজ করি। কাজেই কোথায় কী হয়, না হয়, খোঁজ-খবরগুলো নেওয়ার চেষ্টা করি। তাই কেউ সেখানে কোনো রকম অনিময় বা ব্যত্যয় ঘটাতে গেলে সঙ্গে সঙ্গে কিন্তু আমার কাছে খবরটা চলে আসে। এটা সবাইকে মনে রাখতে হবে। আমরা বিমানবন্দরের নিরাপত্তার ব্যাপারে বিশেষ গুরুত্ব দিচ্ছি।

আন্তর্জাতিকভাবে বিমানবন্দরে যেসব নিয়ম অনুসরণ করা হয় সেসব নিরাপত্তা বিধি ও নিয়ম বিমান যাত্রীদের মেনে চলার আহ্বান জানান প্রধানমন্ত্রী। এ সময় তিনি দেশের জন্য গুরুত্বপূর্ণ বৈদেশিক মুদ্রা আয়কারী প্রবাসীদের বিশেষ যত্ন নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

শেখ হাসিনা বলেন, আমরা জনশক্তি রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করি। আমাদেরকে তাদের (প্রবাসীদের) দেয়া সুযোগ-সুবিধাগুলো দেখতে হবে। বিমানবন্দরে যেনো তাদেরকে কোনো ধরনের হয়রানির করা না হয়, তা নিশ্চিত করতে হবে। এ বিষয়ে বিশেষভাবে কাজ করতে হবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর সভাপতিত্বে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আরএএম ওবায়দুল মুক্তাদির চৌধুরী এবং বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সিনিয়র সচিব মো. মহিবুল হক, জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকার বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি হিতোশি হিরতা এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত