নোট ছাড়াই রাজাকারের তালিকা প্রকাশ করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৯, ১৭:০০

সাহস ডেস্ক

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো নোট ছাড়াই মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় রাজাকারের তালিকা প্রকাশ করেছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, রাজাকারদের তালিকার বিষয়ে আগেই নোট দেওয়া হয়েছিল। কিন্তু মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় তা সংশোধন করেনি। তাদের আরো যাচাই-বাছাই করা উচিত ছিল।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ে কৃষক লীগ আয়োজিত সভায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় রাজাকারদের যে তথ্য আছে সেগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে চেয়েছিল। দালাল আইনে ১৯৭২ সালে যাদের নামে মামলা হয়েছিল, তদন্ত শুরু হয়েছিল, পরে আবার কেউ কেউ মামলা থেকে প্রত্যাহার হয়েছিল, তাদের আমরা প্রাথমিকভাবে নিয়েছি। আমরা প্রাথমিকভাবে সেই মামলার বিবাদীদের নাম লিস্ট করি। পরে আমরা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে পাঠিয়ে দিই।

তিনি বলেন, সেই লিস্টে কিছু  মন্তব্য করে দিয়েছি যে, অনেকগুলো মামলা প্রত্যাহার করা হয়েছিল। এ হিসেবে আমরা আমাদের এখান থেকে একটি নোটও দিয়েছিলাম। সেই নোটে যাদের নামের মামলা প্রত্যাহার করা হয়েছিল, তাদের লেখা হয়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভুল করে হোক আর যেভাবে হোক এ ধরনের কিছু ঘটনা ঘটেছে। আমি মনে করি আরও যাচাই-বাছাই করে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় আবার তালিকা প্রকাশ করবে। আমরা যেটা পাঠিয়েছিলাম, সেখানে নোট দিয়েছিলাম এত নম্বর থেকে এত নম্বরের মামলা প্রত্যাহার করা হয়েছে। কিন্তু পুরোপুরিভাবে এই নোট ছাড়া তালিকা প্রকাশ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত