প্রকাশিত রাজাকারদের যাচাই-বাছাই করে অপরাধের ধরন অনুযায়ী বিচার: আইনমন্ত্রী

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৯, ১৯:২৮

সাহস ডেস্ক

প্রকাশিত রাজাকারদের তালিকা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল যাচাই-বাছাই করে দেখবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রাজাকারের তালিকা যাচাই বাছাই করে দেখবে, সেখানে অপরাধের ধরন অনুযায়ী রাজাকারদের বিচারের আওতায় আনা হবে।

রবিবার (১৫ ডিসেম্বর) সচিবালয়ে আইন বিচার ও সংসদীয় বিষয়ক মন্ত্রণালয়ে নেপালের উপ-প্রধানমন্ত্রী উপেন্দ্র যাদব, যুগ্ম সচিব গৌতম ফণিন্দের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, রাজাকারদের বিচারের ক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের যে তদন্তকারী সংস্থাটি রয়েছে, তারা দেখবে যে কার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। কার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আওতায় বিচার করা উচিত। তারা যদি তালিকায় থাকা রাজাকারদের বিষয়ে তদন্ত করে অপরাধের প্রমাণ পায়, নিশ্চয় তাদের বিচার হবে।

রাজাকারদের তালিকা প্রসঙ্গে তিনি বলেন, ইতিহাসে সবকিছু পরিষ্কার হওয়া ভালো। আমার মনে হয়, নতুন প্রজন্ম এবং সব প্রজন্মকে সত্য ইতিহাসটা জানা উচিত। আমরা স্বাধীন হয়েছি কীভাবে, আমাদের স্বাধীনতা পর্যন্ত এনেছেন যিনি সে জাতির পিতার কথাও কিন্তু আমরা এক সময় বলতে দ্বিধাবোধ করেছি।

আনিসুল হক বলেন, আমাদের আলাপ আলোচনায় যেটা উঠে এসেছে সেটা হলো আইন অঙ্গনে পারস্পরিক সহযোগিতা। আপনারা জানেন আমরা ব্রিটিশ আইনটাই অনুসরণ করি। আমাদের ও নেপালের আদালতগুলো অনেকাংশেই একই ভিত্তিতে তৈরি হয়েছে। সেই ক্ষেত্রে আমাদের প্রশিক্ষণের প্রয়োজন হলে বাংলাদেশে যে জুডিশিয়াল অ্যাডমিনিস্টিরিয়াল ট্রেনিং ইনস্টিটিউট আছে সেখানে আরো সহযোগিতা বাড়াতে পারি কিনা সে বিষয়ে আলোচনা করেছি।

তিনি আরও বলেন, আমরা বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালের মধ্যে সড়ক পরিবহনের যোগাযোগ ব্যবস্থা আরো সহজ করার জন্য আলাপ আলোচনা করেছি। এ কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার বলে থাকেন। সৈয়দপুর বিমানবন্দর ও মোংলা বন্দর দুটোই নেপাল-ভুটান তাদের মালামাল পরিবহনের জন্য ব্যবহার করতে পারেন এ বিষয়েও আলোচনা করেছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত