‘দৈনিক সংগ্রাম’ পত্রিকার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা: ওবায়দুল কাদের

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৯, ১২:৪৫

সাহস ডেস্ক

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে ‘শহীদ’ হিসেবে বর্ণনা করায় ‘দৈনিক সংগ্রাম’ পত্রিকার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া উচিৎ বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (১৪ ডিসেম্বর) সকালে রাজধানীর মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদ বুদ্ধিজীবী দিবসে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, যে সাম্প্রদায়িক অপশক্তি একাত্তর সালে স্বাধীনতাকামী বাঙালিদের ওপর হামলা চালিয়েছিল, বুদ্ধিজীবীদের হত্যা করেছিল, তারা এখনও বিষ ছড়াচ্ছে।

তিনি আরও বলেন, বাংলাদেশে এই সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করা, সম্পূর্ণভাবে পরাজিত করাই আজকে আমাদের অঙ্গীকার। আজ আমাদের শপথ হবে আমরা সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে মূলোৎপাটন করব। সে লক্ষ্যে জাতিকে ঐক্যবদ্ধ করব।

আইনি বাধায় পালিয়ে থাকা খুনিদের ফেরানো যাচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনা সম্ভব না হওয়ার কারণ আছে। সেটা হচ্ছে, দেশে তারা পালিয়ে আছে সে দেশের আইনগত বাধা আছে। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের আনা আইনে অ্যালাউ করে না তারা। তারপরেও যুক্তরাষ্ট্রে যারা পালিয়ে আছে, তাদের ফিরিয়ে আনতে একটু অগ্রগতি হয়েছে। আমরা বোধ হয় তাড়াতাড়িই ফিরিয়ে আনতে পারব।

তিনি বলেন, বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে মৃত্যুদণ্ডপ্রাপ্ত মইনুদ্দিন চৌধুরী, আশরাফদেরকেও ফিরিয়ে আনতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে৷ আজকের দিনে আমাদের অঙ্গীকার হচ্ছে যে, বুদ্ধিজীবীদের যারা হত্যা করেছে, একাত্তরের প্রেতাত্মা, সাম্প্রদায়িক নব অপশক্তি আজও এরা বিষবাষ্প ছড়াচ্ছে, এ বিষবৃক্ষের মূল উৎপাটন করা। শেখ হাসিনার নেতৃত্বে এদেরকে প্রতিহত করব, পরাজিত করব। আজকের এ দিনে এটাই আমাদের অঙ্গীকার।

শ্রদ্ধা জানাতে আসা নেতাদের মধ্যে আরও ছিলেন- সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীমসহ আরও অনেকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত