পদ্মা সেতুতে বসল ১৮তম স্প্যান

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৯, ১৫:২৫

সাহস ডেস্ক

পদ্মাসেতুর ১৮তম স্প্যান '৩-ই' সেতুর ১৭ ও ১৮ নম্বর পিলারের উপর বসিয়ে দৃশ্যমান হলো ২ হাজার ৭০০ মিটার বা ২.৭ কিলোমিটার। ৬.১৫ কিলোমিটার পদ্মাসেতুর দৃশ্যমানের বাকি রয়েছে এখন ৩.৪৫ কিলোমিটার।

বুধবার (১১ ডিসেম্বর) দুপুর ১টার দিকে মাওয়া প্রান্তে পদ্মাসেতুর ১৭ ও ১৮ নম্বর পিলারের উপর স্থায়ীভাবে বসানো হয় ১৮তম ৩-ই স্প্যানটিকে।

সকাল সাড়ে ৯টার দিকে মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড-১ থেকে ৬০০ টন ধারণ ক্ষমতার তিয়ান-ই ভাসমান ক্রেনে করে নির্দিষ্ট স্থানে স্প্যানটি আনা হয়। পরবর্তীতে দুপুরে ১৭-১৮ নম্বরে পিলারের ওপর স্থায়ীভাবে স্থাপন করা হয়। এ স্প্যানটির পাশেই ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭ নম্বর পিলারে বসানো হয়েছে ৫টি স্প্যান।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ন কবীর জানান, ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর মোট দুই হাজার ৭০০ মিটার দৃশ্যমান হলো।

চলতি মাসেই মাওয়া ও জাজিরা প্রান্তে সেতুর ৪-সি ও ৩-এফ স্প্যান দুটি বসানোর পরিকল্পনা রয়েছে প্রকৌশলীদের। আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকায় স্প্যান বসাতে কোনো বেগ পেতে হয়নি সংশ্লিষ্টদের। 

২০১৭ সালের অক্টোবরে ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারের ওপর স্প্যান বসানোর মধ্যে দিয়ে প্রথমবারের মতো দৃশ্যমান হয় পদ্মা সেতু। সর্বশেষ গত ২৬ নভেম্বর পদ্মা সেতুর কাঠামোয় যুক্ত হয় ১৭তম স্প্যান।

প্রসঙ্গত, পদ্মা সেতুতে ১৫০ মিটার দৈর্ঘ্যের মোট ৪১টি স্প্যান বসানো হবে। স্প্যান বসানোর সাথে সাথে সেতুটির ওপর দিয়ে রেলওয়ে ও রাস্তা তৈরির কাজও পুরোদমে এগিয়ে চলছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত