বারডেম হাসপাতালে দান করা হবে অধ্যাপক অজয় রায়ের মরদেহ

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ১৬:০২

সাহস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক অজয় রায়ের (৮৪) মরদেহ তার শেষ ইচ্ছা অনুযায়ী বারডেম হাসপাতালে দান করা হবে বলে জানিয়েছেন তার ছোট ছেলে অনুজিৎ রায়।

সোমবার (৮ ডিসেম্বর) সকালে রাজধানীর বারডেম হাসপাতালে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

অনুজিৎ রায় বলেন, নিজের মৃতদেহ দান করে যাওয়ার ইচ্ছা ছিল বাবার। মৃত্যুর আগে অনেকবার সে কথা আমাদের জানিয়েছেন। সেই অনুযায়ী আমরা বাবার দেহ বারডেম হাসপাতালে দান করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, বাবাকে বাঁচানোর জন্য যথাসাধ্য চেষ্টা করেও পারিনি। এখন আমার বাবা প্রফেসর অজয় রায় তার কাজের মধ্য দিয়ে বেঁচে থাকবেন।

প্রসঙ্গত, অজয় রায় দীর্ঘদিন বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন। গত ২৫ নভেম্বর জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। দীর্ঘদিন ধরেই বারডেম হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে ছিলেন ৮৫ বছর বয়সী এই অধ্যাপক।

ড. অজয় রায় ১৯৩৫ সালের ১ মার্চ দিনাজপুরে জন্মগ্রহণ করেন। একাত্তরের মুক্তিযুদ্ধ এবং যুদ্ধোত্তর বাংলাদেশের প্রায় সব গণতান্ত্রিক ও নাগরিক আন্দোলনের সামনের কাতারের মানুষ তিনি। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থাণ ও মহান মুক্তিযুদ্ধেও অংশ নেন তিনি। শিক্ষা আন্দোলন মঞ্চের প্রতিষ্ঠাতা, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতাদের একজনও ছিলেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত