অধ্যাপক অজয় রায় আর নেই

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ১৫:৫০

সাহস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক অজয় রায় (৮৪) আর নেই। অজয় রায় দীর্ঘদিন বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন। ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলায় হত্যাকাণ্ডের শিকার হন অজয় রায়ের বড় ছেলে অভিজিৎ রায়।

সোমবার (৮ ডিসেম্বর) সকালে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

ড. অজয় রায় ১৯৩৫ সালের ১ মার্চ দিনাজপুরে জন্মগ্রহণ করেন। একাত্তরের মুক্তিযুদ্ধ এবং যুদ্ধোত্তর বাংলাদেশের প্রায় সব গণতান্ত্রিক ও নাগরিক আন্দোলনের সামনের কাতারের মানুষ তিনি।

গত ২৫ নভেম্বর জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। দীর্ঘদিন ধরেই বারডেম হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে ছিলেন ৮৫ বছর বয়সী এই অধ্যাপক।

১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থাণ ও মহান মুক্তিযুদ্ধেও অংশ নেন তিনি। শিক্ষা আন্দোলন মঞ্চের প্রতিষ্ঠাতা, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতাদের একজনও ছিলেন তিনি।

অজয় রায় ১৯৫৭ সালে এমএসসি পাস করে যোগ দেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে। তিনি ১৯৫৯ থেকে ২০০০ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে শিক্ষকতা করেছেন।

১৯৬৬ সালে ইংল্যান্ডের লিডস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৭ সালে সেখানেই করেন পোস্ট ডক্টরেট। ১৯৬৭ সালে শিক্ষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুনরায় যোগদান করেন এবং অবসর নেওয়ার আগপর্যন্ত সেখানেই কর্মরত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত