x

এইমাত্র

  •  হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী’র মৃত্যু

মেননের দল ভেঙে নতুন দলের আত্মপ্রকাশ

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৯, ১৬:৫০

সাহস ডেস্ক

রাশেদ খান মেননের দল ভেঙে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) নামে নতুন দল যশোর থেকে ঘোষিত হয়েছে। এই দলে ১১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি হয়েছেন খ্যাতনামা চিত্রশিল্পী কামরুল হাসানের ভাই নুরুল হাসান এবং সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ।

শনিবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় কাউন্সিল শেষে পার্টির নাম ও কমিটি ঘোষণা করা হয়।

শুক্রবার দিনব্যাপী কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয় জেলা শিল্পকলা অ্যাকাডেমি মিলনায়তনে। অধিবেশনে সভাপত্বি করেন কমরেড নুরুল হাসান। কাউন্সিলে ২৫ জেলা থেকে ১৩০ জন কাউন্সিলর এবং ২১ জন ডেলিগেট উপস্থিত ছিলেন।

নতুন কমিটিতে উপদেষ্টা করা হয়েছে ওয়ার্কার্স পার্টির সাবেক সাধারণ সম্পাদক কমরেড বিমল বিশ্বাসকে। এছাড়াও বিকল্প সদস্য ১১ এবং কেন্দ্রীয় সংগঠক করা হয়েছে ৬ জনকে।

সম্মেলনে বক্তৃতা করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, ঐক্য ন্যাপসহ বিভিন্ন বামদলের কেন্দ্রীয় নেতারা।  

প্রসঙ্গত, গত ২২ অক্টোবর পার্টির মূল নেতৃত্বের বিচ্যুতির কারণ দেখিয়ে দলের প্রাথমিক সদস্য পদসহ সব পদ থেকে পদত্যাগ করেন ওয়ার্কার্স পাটির সাবেক সাধারণ সম্পাদক ও পলিটব্যুরো সদস্য কমরেড বিমল বিশ্বাস। এই ঘটনার চারদিন পর ২৬ অক্টোবর পার্টির কেন্দ্রীয় কমিটির বৈঠকে সংখ্যা গরিষ্ঠের মতের ভিত্তিতে তাকেই দল থেকে বহিষ্কার করা হয়।  

এরপর ২৮ অক্টোবর ১০ম  কংগ্রেস বর্জনের ঘোষণা দেন কেন্দ্রীয় ছয় নেতা। তারা হলেন পলিটব্যুরো সদস্য নুরুল হাসান ও ইকবাল কবির জাহিদ, কেন্দ্রীয় কমিটির সদস্য জাকির হোসেন হবি, মোফাজ্জেল হোসেন মঞ্জু, অনিল বিশ্বাস ও তুষার কান্তি দাস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত