পাসপোর্টের পুলিশ ‘ভেরিফিকেশন’ তথ্য পাওয়া যাবে মুঠোফোনে

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৯, ১৬:৪১

সাহস ডেস্ক

পাসপোর্ট ও সরকারি চাকরির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ধাপ হলো পুলিশ ভেরিফিকেশন। কিন্তু ভেরিফিকেশনের কাজটি ঠিক ভাবে সম্পন্ন হয়েছে কিনা তা জানার জন্য প্রায়ই নানা ভোগান্তিতে পড়তে হয়। দীর্ঘদিন ধরে পাসপোর্টের জন্য পুলিশ ভেরিফিকেশন নিয়ে হয়রানির অভিযোগ থাকলেও এর তেমন কোনো সমাধান মেলেনি। 

তবে এখন থেকে ভেরিফিকেশন সম্পন্ন হলে তা আবেদনকারীদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ঢাকা রেঞ্জের ১৩ জেলায় আজ ১লা ডিসেম্বর (রোববার) থেকে এই সেবা চালু হচ্ছে। এতে সাধারণ মানুষের হয়রানি কমবে বলে আশা করা যাচ্ছে। পুলিশ ভেরিফিকেশনের ক্ষেত্রে নতুন এই পদ্ধতিকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ।

ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) মারুফ হোসেন সরদার জানান, ঢাকা রেঞ্জের ১৩ জেলায় (ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর ও শরীয়তপুর) পাসপোর্টসহ অন্যান্য প্রয়োজনে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদনকারীরা তদন্ত কার্যক্রম শুরুর সঙ্গে সঙ্গে মুঠোফোনে তা জানতে পারবেন। একই সঙ্গে তদন্ত কর্মকর্তাও জেনে যাবেন তার কাছে আসা আবেদনকারীর মোবাইল নম্বরসহ অন্যান্য তথ্য।

ইতোপূর্বে এক মাস আগে থেকেই চট্টগ্রাম মহানগরীতে চালু হয়েছে এই ব্যবস্থা। এ বিষয়ে চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার মাহাবুবর রহমান বলেন, পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন ও বিভিন্ন বিষয়ে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য অনেকেই আবেদন করেন। অনেক ক্ষেত্রে দেখা গেছে, দ্রুততম সময়ে যাচাইয়ের কাজটি সম্পন্ন হলেও আবেদনকারী তা জানতে পারেন না। ফলে অনেকেই মনে করেন পুলিশ ক্লিয়ারেন্স কিংবা ভেরিফিকেশন করতে বিলম্ব হচ্ছে। আবেদনকারীদের সুবিধার্থে চট্টগ্রাম নগর পুলিশের বিশেষ শাখা থেকে এসএমএস সেবা চালু হয়েছে। এর সুফল পাচ্ছে মানুষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত